চট্টগ্রামের ৯ উপজেলাকে রেড জোন ঘোষণা

করোনা সংক্রমণে অধিক ঝুঁকিপূর্ণ বিবেচনায় চট্টগ্রামের ৯ উপজেলাকে ‘রেড জোন’ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া তিনটি উপজেলাকে হলুদ জোন ও দুটি উপজেলাকে সবুজ জুন ঘোষণা দেয়া হয়েছে।

রেডজোন উপজেলাগুলো হলো হাটহাজারী, পটিয়া, সীতাকুন্ড, বোয়ালখালী, চন্দনাইশ, লেহাগাড়া, বাঁশখালী, রাঙ্গুনিয়া, রাউজান, আনোয়ারা। সাতকানিয়া, ফটিকছড়ি উপজেলা হলুদ জোন এবং সন্ধীপ, মিরসরাইকে গ্রীন জোন হিসেবে চিহিত করা হয়েছে।

সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি জানান গত ১৪ দিনে আক্রান্ত বিবেচনায় এসব জোন ভাগ করা হয়েছে।

সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি বলেন, ‘স্বাস্থ্য অধিদফতর ও চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগ যৌথভাবে চট্টগ্রামের ৯ উপজেলাকে রেড জোন হিসেবে শনাক্ত করেছে। মূলত প্রতি ১ লাখ জনসংখ্যায় গত ১৪ দিনে ১০ জন আক্রান্ত হয়েছে এমন এলাকাগুলোকেই রেডজোন হিসেবে চিহ্নিত করা হয়।’

তিনি জানান, রেডজোন ঘোষিত উপজেলাগুলোর প্রশাসনকে এ বিষয়ে জানিয়ে দেয়া হয়েছে। পর্যায়ক্রমে উপজেলাগুলোকে লকডাউনের আওতায় আনা হবে। সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী লকডাউন চলাকালীন সময়ে চিহ্নিত এলাকায় সরকারি আধাসরকারি, স্বায়িত্বশাসিত এবং বেসরকারি প্রতিষ্ঠানে সাধারণ ছুটি হিসেবে গণ্য হবে। লকডাউন চলাকালীন সময়ে চিহ্নিত ওয়ার্ডে যানবাহন, জন চলাচল ও দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। এ ছাড়া প্রত্যেককেই অবশ্যই ঘরে থাকতে হবে।

এর আগে গতকাল চট্টগ্রাম মহানগরের ১০ টি ওয়ার্ডকে রেড জোন ঘোষণা করা হয়।

মন্তব্য করুন

comments