৬০ লাখ ছাড়াল আক্রান্তের সংখ্যা, মৃত্যু ৩ লাখ ৬৬ হাজার

বিশ্বব্যাপী প্রতিনিয়তই বাড়ছে নতুন করোনাভাইরাস কোভিড-১৯ এ আক্রান্ত ও মৃতের সংখ্যা। ইতোমধ্যে আক্রান্ত হয়েছেন ৬০ লাখেরও বেশি। ৩ লাখ ৬৬ হাজারের বেশি মানুষ মারা গেছেন। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় ২৬ লাখ মানুষ।

মাত্র ছয় মাসের মধ্যেই বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়িয়েছে। গত বছর ডিসেম্বরে চীন থেকে এই মহামারি শুরু হলেও ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে তাণ্ডব চালিয়ে যাচ্ছে করোনাভাইরাস। এখন এর কেন্দ্রবিন্দু হয়ে উঠছে রাশিয়া, ব্রাজিল ও ব্রিটেন।

করোনা সংক্রমণের তথ্য প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যমতে, শনিবার (৩০ মে) সকাল পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬০ লাখ ৩০ হাজার ২৯৪ জন। এদের মধ্যে মারা গেছেন ৩ লাখ ৬৬ হাজার ৮০৯ জন। এ পর্যন্ত ২৬ লাখ ৫৯ হাজার ২৫০ জন করোনা রোগী সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন। এখনও চিকিৎসাধীন ৩০ লাখ ৪ হাজার ২৩৫ জন। এদের মধ্যে ৫৩ হাজার ৭৩৫ জনের অবস্থা সংকটাপন্ন বলে জানা গেছে।

আক্রান্ত ও মৃতের সংখ্যায় সবার ওপরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৭ লাখ ৯৩ হাজার ৫৩০ জন এবং মৃত্যু হয়েছে এক লাখ চার হাজার ৫৪২ জনের। সুস্থ হয়েছেন ৫ লাখ ১৯ হাজার ৫৬৯ জন।

আক্রান্তের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে চলে আসা ব্রাজিলে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৬৮ হাজার ৩৩৮ জন, মৃত্যু হয়েছে ২৭ হাজার ৯৪৪ জনের।

রাশিয়ায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮৭ হাজার ৬২৩ জন, মৃত্যু হয়েছে ৪৩৭৪ জনের। স্পেনে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮৫ হাজার ৬৪৪ জন এবং মৃত্যু হয়েছে ২৭ হাজার ১২১ জনের।

মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রিটেন। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৩৮ হাজার ১৬১ জন, আক্রান্ত হয়েছেন ২ লাখ ৭১ হাজার ২২২ জন। এছাড়া ইতালিতে মারা গেছেন ৩৩ হাজার ২২৯ জন।

এদিকে একই দিনে দৈনিক আক্রান্ত আর মৃত্যুর রেকর্ড গড়লো ভারত। প্রাণঘাতী ভাইরাসে গত ২৪ ঘণ্টায় প্রায় আট হাজার মানুষের করোনা শনাক্তে মোট বেড়ে দাঁড়ালো ১ লাখ ৭৩ হাজার ৭৬৩ জন এবং মৃত্যুর সংখ্যা ৪ হাজার ৯৭১।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৮৪ হাজার ১২৩ জন, মারা গেছেন ৪ হাজার ৬৩৮ জন এবং সুস্থ হয়েছেন ৭৯ হাজার ৩৮২ জন।

মন্তব্য করুন

comments