শাহ আমানত বিমানবন্দরে প্রস্তুতি, সোমবার থেকে ফ্লাইট চালু

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে দীর্ঘ দুই মাস বন্ধ থাকার পর আগামী সোমবার চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু হচ্ছে।

তবে, সামাাজিক দূরত্ব নিশ্চিতে উড়োজাহাজের অর্ধেক আসন ফাঁকা রাখাসহ নানা নির্দেশনা মানতে হবে বিমান সংস্থাগুলোকে। প্রায় আড়াই মাস বন্ধ রাখার পর স্বাস্থ্য বিধি নিশ্চিতের ৩৫টি নির্দেশনা জারি করে ফ্লাইট চালুর উদ্যোগ নিয়েছে সিভিল এভিয়েশন।

নতুন নির্দেশনা অনুযায়ী যাত্রীদের বাধ্যতামূলকভাবে পরতে হবে হ্যান্ড গ্লাভস ও মাস্ক। দেহে তাপমাত্রা বেশি থাকলে তার যাত্রা বাতিল করা হবে। পাশাপাশি সিটে বসানো যাবে না কোনো যাত্রী। ককপিট ও কেবিন ক্রুদের পরতে হবে পিপিই।

ইতিমধ্যে বিমানবন্দরের প্রতিটি ফটকে জীবাণুনাশক চেম্বার বসানো ও সামাজিক দূরত্ব নিশ্চিতে ফুট মার্কিংয়ের ব্যবস্থা সহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে শাহ আমানত বিমানবন্দর কর্তৃপক্ষ। যাত্রী ও কর্মকর্তা-কর্মচারীদের সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা, এয়ারলাইন্সগুলোর কাউন্টারে মাস্ক ও গ্লভস, জুতোর তলা জীবাণুমুক্ত করার জন্য ফুটম্যাট বসানো, স্বয়ংক্রিয়ভাবে শরীরের তাপমাত্রা পরীক্ষার ব্যবস্থা, টার্মিনাল ভবনে দূরত্ব পদচিহ্ন স্থাপনের কাজ শুরু হয়েছে।

শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার সারওয়ার-ই-জামান বলেন, এয়ার লাইন্সের পক্ষ থেকে যাত্রীদেরকে মাস্ক ও হ্যান্ডগ্লাভস দিতে হবে। হ্যান্ড স্যানিটাইজার দিতে হবে।  টার্মিনাল ভবনে ঢোকার আগে মেডিক্যাল টিম যাত্রীর তাপমাত্রা পরীক্ষা করবে। এরপর দূরত্ব পদচিহ্ন অনুযায়ী দাঁড়িয়ে বোর্ডিং পাস সংগ্রহ করবেন।

তিনি বলেন, শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে শতভাগ স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে আমরা বদ্ধ পরিকর। প্রয়োজনে কর্তৃপক্ষ কঠোরভাবে আইনের প্রয়োগ করবে। একই সঙ্গে আমরা চাইবো, করোনাকালে যাত্রীদের বিদায় কিংবা রিসিভ করতে স্বজনরা না আসুক।

সিভিল এভিয়েশনের নীতিমালা মেনে ফ্লাইট চালুর জন্য প্রস্তুত এয়ারলাইন্সগুলোও। নির্দেশা অনুযায়ী প্রতিবার অবতরণের পর জীবাণুমুক্ত করতে হবে উড়োজাহাজ। এ অবস্থায় পরিচালন ব্যয় বেড়ে যাওয়ায় ভাড়া বাড়ানো ছাড়া কোনো বিকল্প নেই বলে জানিয়েছে এয়ারলাইন্সগুলো।

প্রাথমিকভাবে শুধু ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট ও সৈয়দপুর রুট ফ্লাইট চলবে। থার্মাল স্ক্যানার বসানো ও স্বাস্থ্য কর্মকর্তার উপস্থিতি নিশ্চিত হলে পরে অভ্যন্তরীণ বাকী চারটি রুটেও ফ্লাইট চালু করা হবে।

মন্তব্য করুন

comments