লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যা: ‘মূল হোতা’ ড্রোন হামলায় নিহত

লিবিয়ার দক্ষিণাঞ্চলীয় মিজদাহ শহরে ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় অভিযুক্ত ওয়ার্ল্ডার হাফতারের মিলিটারি খালেদ আল-মিশাই ড্রোন হামলায় নিহত হয়েছেন।

মঙ্গলবার (২ জুন) রাজধানী ত্রিপোলির ৮০ কিলোমিটার দক্ষিণে গারিয়ান শহরের কাছে ওই হামলায় তার মৃত্যু হয়। লিবিয়ার সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

লিবিয়ার সংবাদমাধ্যম অবজারভারের বরাত দিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, মঙ্গলবার ঘড়িয়ানের দক্ষিণে লিবিয়ার বিমান বাহিনীর একটি ড্রোন হামলায় খালেদ আল-মিশাই নিহত হয়েছেন। মিশাই মিজদাহ শহরে ২৬ জন বাংলাদেশিসহ ৩০ অভিবাসীকে হত্যার জন্য দায়ী বলে অভিযোগ রয়েছে।

খালেদ আল-মিশাই ছিলেন লিবিয়ার একাংশের নিয়ন্ত্রক বিদ্রোহী জেনারেল খলিফা হাফতারের অনুসারী। রাজধানী ত্রিপোলিসহ অনেক এলাকা জাতিসংঘ-স্বীকৃত জাতীয় ঐকমত্যের সরকারের (জিএনএ) নিয়ন্ত্রণে থাকলেও বেনগাজীসহ অনেক তেলসমৃদ্ধ এলাকা খলিফা হাফতারের বাহিনীর দখলে রয়েছে।

গত বৃহস্পতিবার (২৮ মে) লিবিয়ায় মানবপাচারকারীদের হাতে ২৬ বাংলাদেশি নিহত ও ১২ জন আহত হন। ১৫ দিন আগে লিবিয়ার বেনগাজী থেকে মরুভূমি পাড়ি দিয়ে ত্রিপলিতে নেওয়া হচ্ছিল ৩৮ বাংলাদেশিকে। পথেই তাদের জিম্মি করে সন্ত্রাসীরা। এ নিয়ে এক পর্যায়ে ওই চক্রের সঙ্গে মারামারি হয় অভিবাসী শ্রমিকদের। এতে এক মানবপাচারকারী নিহত হয়। তারই প্রতিশোধ হিসেবে সেই মানবপাচারকারীর লোকজন এ হত্যাকাণ্ড ঘটায়। এ ঘটনায় অস্ত্র সরবরাহ ও নেতৃত্বের জন্য খলিফা হাফতারের লোকজনকে অভিযুক্ত করে আসছে লিবিয়ার জিএনএ সরকার।

মন্তব্য করুন

comments