লকডাউন, সাথে গরম; শিশুর স্বাস্থ্য ঠিক রাখার টিপস

এখন যদিও বাইরে বের হতে হচ্ছে না, স্কুল নেই, টিউশন নেই। কিন্তু গরমে হাসফাঁস দশা সকলেরই। মাঝেমধ্যে বৃষ্টি পড়লে ঠান্ডা হচ্ছে বটে। কিন্তু গরম থাকছেই। এখন বাচ্চাদের প্রতি একটু বেশি খেয়াল তো রাখতেই হয়। গরমে এমনিতেই শিশুরা তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়ে। পড়াশোনার চাপ একটু কম হয়তো, তা বলে গরমকে অস্বীকার করার উপায় নেই। গরমে শিশুদের যত্ন নেওয়ার জন্য রইল কিছু টিপস।

শিশুর কাছাকাছি যেন পানির বোতল থাকে। এখন সকলেই বাড়িতে হয়তো। কিন্তু এই বিষয়টা খেয়াল করা জরুরি। সকলেরই সারাদিন প্রচুর পানি খাওয়া উচিত্‍। বাচ্চারা খেলাধুলা করার কারণে ঘাম বেশি হয়, ফলে ওদের পানির প্রয়োজনও হয় বেশি। পানি বেশি খেলে শরীরে টক্সিনের মাত্রা কমে। রক্ত সঞ্চালন ঠিকঠাক থাকে। পরিশ্রুত পানি না খেলে আবার রোগ সংক্রমণের সম্ভাবনা থাকে। তাই ওয়াটার পিউরিফায়ারের পানি খেলেই ভাল।

বাচ্চাদের টাটকা ফলের রস, ডাবের জল, লেবুর রস রিফ্রেশমেন্ট হিসেবে খেতে দিন। কারণ খেলাধুলো তো এই লকডাউনেও চলছে। বাড়ির মধ্যে হলেও। এতে শরীরে পানির ব্যালান্স ঠিক থাকে। শিশুদের ক্লান্তিও দূর হবে।

জাঙ্ক ফুড এখন খাওয়ার কোনও প্রশ্নই নেই। কিন্তু বাড়িতে থাকলেও যেন বেশি তেলেভাজা খাবার না খায় বাচ্চা। পিজা, পাস্তা, বার্গার অনেকেই বাড়িতে বানাতে পারেন। তাতে দোষ নেই, তবে মাত্রাটা কম হলেই ভাল। ফুড ডেলিভারি অ্যাপ এই লকডাউনেও খাবার পৌঁছে দিচ্ছে। কিন্তু ভুলেও ওই জাঙ্কফুড অর্ডার করবেন না যেন বাচ্চার জন্য। তরমুজ, শশা জাতীয় ফল, বাড়িতে তৈরি হালকা খাবার খেতে দিন শিশুকে।

মন্তব্য করুন

comments