ভেন্টিলেটর ক্রয় নিয়ে দুর্নীতি, বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী গ্রেফতার

ভেন্টিলেটর ক্রয় নিয়ে দুর্নীতির অভিযোগে বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো নাভাজাসকে গ্রেফতার করা হয়েছে। বুধবার বলিভিয়ার বিশেষ বাহিনীর প্রধান কর্নেল ইভান রোজাস এ ঘোষণা দিয়েছেন।

স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো নাভাহাসের বিরুদ্ধে করোনাভাইরাস মহামারির মধ্যে ১৭০টি ভেন্টিলেটর কেনায় দুর্নীতির অভিযোগ ছিল। স্প্যানিশ একটি কোম্পানি থেকে ২ মিলিয়ন ডলার ব্যয়ে ১৭০টি ভেন্টিলেটর ক্রয় করেছিল বলিভিয়া।

বলিভিয়ার অন্তর্বর্তী প্রেসিডেন্ট জিয়ানিন আনেজ এ ব্যাপারে তদন্তের নির্দেশ দেওয়ার একদিন পর গতকাল বুধবার দেশটির পুলিশপ্রধান কর্নেল ইভান রোজেস জানান, লা পাজ পুলিশ মার্সেলো নোভাজাসকে গ্রেপ্তার করেছে। এ ঘটনায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের অপর দুই কর্মকর্তাকেও গ্রেপ্তার করা হয়েছে।

এসব ভেন্টিলেটর ক্রয়ের জন্য ইন্টার-আমেরিকান ডেভেলপমেন্ট ব্যাংক অর্থায়ন করে। এ ব্যাংকের দুজন কর্মকর্তাকে সাক্ষ্য দেওয়ার জন্য ডেকে পাঠানো হয়েছে।

অনিয়মের অভিযোগে নাভাহাস ও আরো কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে এবং জিজ্ঞাসাবাদ চলছে। কিন্তু রাষ্ট্রপক্ষের আইনজীবী এখনো কোনো অভিযোগপত্র দেয়নি বলে জানান রোহাস। গ্রেপ্তার হওয়ার পরপরই স্বাস্থ্যমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে নাভাহাসকে।

স্পেন থেকে আনা ভেন্টিলেটরগুলো বলিভিয়ার আইসিইউর জন্য যথাযথ নয়, ইনটেনসিভ কেয়ারের চিকিৎসকরা এমন অভিযোগ করলে গত সপ্তাহের শেষের দিকে এ কেলেঙ্কারির কথা সবার নজরে পড়ে। এতে বেরিয়ে আসে যে তারা মূল্য বেশি দেখিয়ে এসব ভেন্টিলেটর আমদানি করেছে।

মন্তব্য করুন

comments