চট্টগ্রামে করোনা চিকিৎসায় ভেন্টিলেটর দিল এস আলম গ্রুপ

চট্টগ্রামের তিনটি হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসায় ৬টি ভেন্টিলেটর ও ৮টি হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা দিয়েছে এস আলম গ্রুপ।

মঙ্গলবার (২ জুন) চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের জন্য ৪টি ভেন্টিলেটর, ৪টি হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা, চট্টগ্রাম জেনারেল হাসপাতালের জন্য ২টি হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের জন্য ২টি ভেন্টিলেটর ও ২টি হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা বুঝিয়ে দেওয়া হয়েছে।  

যুক্তরাষ্ট্রে তৈরি ফিলিপস্ ব্যান্ডের প্রতিটি ভেন্টিলেটরের দাম সাড়ে ২৭ লাখ টাকা। নিউজিল্যান্ডের তৈরি প্রতিটি এয়ারবু হাই ফ্লো ন্যাজাল ক্যানোলার দাম  ১৫ লাখ টাকা।

বিএমএ চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক ডা. ফয়সাল ইকবাল চৌধুরীর আহ্বানে সাড়া দিয়ে এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদের নির্দেশে চেয়ারম্যানের পিএস আকিজ উদ্দিনের মাধ্যমে এসব চিকিৎসাসামগ্রী দেওয়া হয়। এছাড়া ঢাকা মেডিক্যালে একটি ভেন্টিলেটর ও মুগদা মেডিক্যালে একটি ভেন্টিলেটর এর মধ্যে দেওয়া হয়েছে। 

আমেরিকার তৈরি ফিলিপস ব্র‍্যান্ডের আইসিউযুক্ত প্রতিটি ভেন্টিলেটরের মূল্য ২৭ লাখ ৫০ হাজার টাকা। ৬টি আইসিইউযুক্ত ভেন্টিলেটরের জন্য খরচ হয় ১ কোটি ৬৫ লাখ টাকা।

এছাড়া নিউজিল্যান্ডের তৈরি এয়ারবু হাই ফ্লো ন্যাসাল ক্যানুলার প্রতিটির মুল্য ১৫ লাখ টাকা। ৮টি হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা কিনতে খরচ হয় ১ কোটি ২০ লাখ টাকা।

এর আগে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসকদের নিরাপত্তার জন্য ৫০০টি পিপিই, চিকিৎসকদের ডিউটি রুমের জন্য ২টি ২ টনের এসি, ২টি নমুনা কালেশন বুথ, চট্টগ্রাম জেনারেল হাসপাতালের কোয়ারেন্টিনে থাকা চিকিৎসকদের আপ্যায়ন বাবদ ১ লাখ টাকা, ১টি ২ টনের এসি, ২টি নমুনা কালেকশন বুথ, বিআইটিআইডির চিকিৎসকদের ডিউটি রুমের জন্য ১টি ২ টনের এসি, ২টি নমুনা কালেকশন বুথ ও চট্টগ্রামের ১৪ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রতিটিতে ৫০টি করে ৭০০ পিপিই দিয়েছে এস আলম গ্রুপ। 

মন্তব্য করুন

comments