বিশ্বে করোনায় মৃত্যু ৩ লাখ ৪০ হাজার ছাড়াল, আক্রান্ত ৫৩ লাখ

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৩ লাখ ৪০ হাজার। মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৫৩ লাখ।

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের রেকর্ড সংক্রমণ দেখলো বিশ্ব। মহামারির শুরুর পর এই প্রথম একদিনে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে এক লাখ আট হাজার। ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৫ হাজারের বেশি।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে বিশ্বের ৫৩ লাখ ১৮ হাজার ৮৩৩ জন। তাদের মধ্যে বর্তমানে ২৮ লাখ ৯ হাজার ৩৬৯ জন চিকিৎসাধীন এবং ৪৪ হাজার ৫৮৪ জন (২ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ২১ লাখ ৫৯ হাজার ২২৩ জন সুস্থ হয়ে উঠেছে এবং ৩ লাখ ৪০ হাজার ২৪১ জন রোগী মারা গেছে।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ৯৭ হাজারের বেশি। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ, ১৬ লাখ ৯৩৭ জন। 

সংক্রমণের দিক দিয়ে, বিশ্বের দ্বিতীয় শীর্ষ দেশ এখন ব্রাজিল। দেশটিতে তিন লাখ ৩০ হাজার ছাড়িয়েছে আক্রান্তের সংখ্যা। 

মৃত্যু তুলনামূলক কম হলেও, কোভিড নাইনটিনে আক্রান্তের সংখ্যা তিন লাখ ২৬ হাজার ছাড়িয়েছে রাশিয়ায়।

মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই উঠে এসেছে যুক্তরাজ্য। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৩৬ হাজার ৪৭৫ জন। আক্রান্ত হয়েছে ২ লাখ ৫৫ হাজার ৫৪৪ জন। 

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে নভেল করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ১৮৮টি দেশে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

মন্তব্য করুন

comments