বিশ্বে আক্রান্ত ৫৯ লাখ ছাড়িয়েছে, মৃত্যুতে চীনকে ছাড়িয়ে গেল ভারত

করোনাভাইরসে বিপর্যস্ত গোটা বিশ্ব। আক্রান্ত ও মৃতের সংখ্যা দিনকে দিন এখনও বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় আবারও করোনার রেকর্ড সংক্রমণ হয়েছে। বৃহস্পতিবার ভাইরাসটির নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে এক লাখ ১৬ হাজারের বেশি। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৫৯ লাখ। নতুন করে পাঁচ হাজার প্রাণহানিতে, মোট মৃত্যু তিন লাখ ৬২ হাজারের মতো।

এদিন সর্বোচ্চ সংক্রমণ ও মৃত্যু রেকর্ড করেছে ব্রাজিল। মারা গেছেন প্রায় ১৩শ’ মানুষ। নতুন আক্রান্ত ২৪ হাজারের বেশি। যুক্তরাষ্ট্রর পরে আক্রান্তের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে চলে এসেছে ব্রাজিল। সেখানে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৩৮ হাজার ৮১২ জন। আর মৃত্যু হয়েছে ২৬ হাজার ৭৬৪ জনের।

যুক্তরাষ্ট্রে নতুন করে ১২শ’ মানুষের মৃত্যুতে, প্রাণহানি বেড়ে হয়েছে ১ লাখ সাড়ে ৩ হাজার। আক্রান্ত ১৭ লাখ ৬৮ হাজার মানুষ। মৃত্যু তুলনামূলক কম হলেও, রাশিয়াতে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে পৌনে চার লাখ।

মৃত্যুর দিক দিয়ে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রিটেন। গত ২৪ ঘণ্টায় আরও পৌনে ৪শ’ মানুষের প্রান গেছে। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৩৭ হাজার ৮৩৭ জন।

এদিকে, গত ২৪ ঘন্টায় ভারতে করোনা আক্রান্ত হলেন ৭ হাজার ৪৬৬ জন, প্রাণহানি হয়েছে ১৭৫ জনের। ফলে করোনায় মৃত্যুর দিক থেকে চীনকেও পিছনে ফেলেছে ভারত। আক্রান্ত হয়েছেন চীনের থেকে প্রায় দ্বিগুণ।

বৃহস্পতিবার রাতেই ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬৫ হাজার ছাড়ায়। তাতে বিশ্বে কোভিড-১৯ রোগীর সংখ্যায় তুরস্ককে টপকে নবম স্থানে জায়গা করে নেয় দেশটি। করোনায় ভারতে এখন পর্যন্ত মারা গেছেন ৪ হাজার ৭০৭ জন। করোনা রোগী শনাক্ত হয়েছে ১ লাখ ৬৫ হাজার ৭৯৯ জন। বর্তমানে চিকিৎসাধীন আছেন ৮৯ হাজার ৭১১ জন।

অন্যদিকে চীনে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ৬৩৮ জন। আক্রান্ত হয়েছেন ৮৪ হাজার ১০৬ জন।

মন্তব্য করুন

comments