বিশ্বব্যাপী করোনা শনাক্তে আবারও রেকর্ড

আবারও করোনার রেকর্ড সংক্রমণ দেখলো বিশ্ব। ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে দু’লাখ ৮৯ হাজারের বেশি। মোট আক্রান্ত ১ কোটি ৬০ লাখের মতো।

গতকাল শুক্রবারও ৬ হাজারের বেশি প্রাণ কেড়ে নিয়েছে ভাইরাসটি। এ নিয়ে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়াল ৬ লাখ ৪২ হাজারের কাছাকাছি।

চলতি সপ্তাহে সর্বোচ্চ ২ লাখ ৮৭ হাজার ৩৯৮ জন আক্রান্ত হয়েছিলেন গত ২২ জুলাই। আর সর্বনিম্ন ২ লাখ ২ হাজার ৩৩৭ জন আক্রান্ত হয়েছিলেন ২০ জুলাই।

এদিন ১১শ’র বেশি প্রাণহানির ফলে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১ লাখ ৪৮ হাজার। রেকর্ড ৭৭ হাজার সংক্রমণে মোট আক্রান্ত সাড়ে ৪২ লাখ। একদিনে সর্বোচ্চ মৃত্যু দেখেছে ব্রাজিলও। প্রাণ গেছে প্রায় ১২শ’ মানুষের। দেশটিতে মোট মৃত্যু ৮৫ হাজারের বেশি।

মেক্সিকোতে এ পর্যন্ত মারা গেছে প্রায় ৪২ হাজার মানুষ। টানা দ্বিতীয় দিনের মতো অর্ধলক্ষ সংক্রমণ শনাক্ত হয়েছে ভারতে; মোট আক্রান্ত সাড়ে ১৩ লাখ। মৃতের সংখ্যা সাড়ে ৩১ হাজার। একদিনে প্রায় ৩শ’র কাছাকাছি মৃত্যু দেখেছে কলম্বিয়া, দক্ষিণ আফ্রিকা, ইরান ও পেরু।

গতবছরের শেষদিকে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে মাত্র ৭ মাসেই আক্রান্ত হয়েছে বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চল। মহামারি হিসেবে ছড়িয়ে পড়া এই ভাইরাসটি বর্তমানে প্রতি মিনিটে বিশ্বের ১৭১ জন মানুষকে আক্রান্ত করছে। আর প্রতি সেকেন্ডে আক্রান্ত হচ্ছে  ৩জন।

নিউইয়র্ক টাইমস করোনাভাইরাস ট্র্যাকারের পরিসংখ্যান থেকে গত এক সপ্তাহের শনাক্তের সংখ্যা বিশ্লেষণ করে এ তথ্য জানা গেছে।

মন্তব্য করুন

comments