বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ, আগামী ৫ দিন ঝড়-বৃষ্টির সম্ভাবনা

আগামী পাঁচদিন বজ্রসহ ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। উত্তর বঙ্গোপসাগর এবং বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপের তারতম্যের কারণে সারাদেশে বজ্রসহ বৃষ্টিপাতের এই সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে।

বন্দরনগরী চট্টগ্রামসহ দেশের অধিকাংশ স্থানে মঙ্গলবার মধ্যরাত থেকে ঝড়-বৃষ্টি হয়েছে। সকাল থেকে থেমে থেমে বৃষ্টি হচ্ছে চট্টগ্রামে। আবহাওয়া অফিস বলছে, পুরো সপ্তাহ জুড়েই চট্টগ্রাম ও এর আশপাশের অঞ্চলে থাকতে পারে বৃষ্টি।

সারাদেশে আজ বুধবার (২৭ মে) ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ মেঘলা থাকতে পারে। অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। সেসব অঞ্চলের নদীবন্দরকে দুই নম্বর নৌ-হুঁশিয়রি সংকেত দেখাতে বলা হয়েছে। অপরদিকে সমুদ্রবন্দরকে তিন নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

এর আগে গতকাল মঙ্গলবার (২৬ মে) বিকেলে আবহাওয়া অফিস বলেছিল, উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও রংপুর বিভাগের অনেক জায়গায়, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু জায়গায় দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। জলোচ্ছ্বাসেরও সম্ভাবনা রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখানো হয়েছে। চট্টগ্রাম নদী বন্দরের জন্য ১ নম্বর নৌ-সতর্কতা সংকেত জারি করা হয়েছে।

মন্তব্য করুন

comments