ফেসবুকের নতুন ফিচার ‘রুম’, জেনে নিন কিভাবে ব্যবহার করবেন

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভিডিও কলের নতুন ফিচার নিয়ে এসেছে। মেসেঞ্জার রুম নামের এ ফিচারের মাধ্যমে মোবাইল ও কম্পিউটার থেকে যুক্ত হওয়া যাবে গ্রুপ ভিডিও কলে।

বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাসের কারণে লকডাউনের সময় ভিডিও কলের ফিচার জুম, গুগল মিট, স্কাইপ এবং এমএস টিমসের জনপ্রিয়তা বেড়েছে বহুগুণ। ফেসবুকের এ ফিচারটিতে প্রাথমিক অবস্থায় সর্বোচ্চ ৫০ জন যুক্ত হতে পারেন। অনেকটা জুম অ্যাপের মতো, ফেসবুক ব্যবহারকারী নন এমন ব্যক্তিও একটি লিংকের মাধ্যমে ফেসবুক রুমে যোগ দিতে পারবেন।

তবে জুম এর ফ্রি ভার্সনে যেমন একটানা ৪৫ মিনিট কনফারেন্স করার সীমাবদ্ধতা আছে তেমন কোনো সীমাবদ্ধতা নেই ফেসবুক রুমে।  

যেভাবে তৈরি করবেন ফেসবুক রুম

ফেসবুক এবং মেসেঞ্জারের সর্বশেষ ভার্সনে আপডেট করা থাকতে হবে। পুরনো সংস্করণে এ ফিচারটি পাওয়া যাবে না।

* প্রথমে মেসেঞ্জার অ্যাপে ঢুকতে হবে

* মেসেঞ্জার থেকে স্ক্রিনের নিচে ডান দিকে থাকা People tab বাটনে ক্লিক করতে হবে।

* এরপর Create a Room অপশনে ক্লিক করে পছন্দের বন্ধুদের রুমে যুক্ত করতে হবে।

* চাইলে এ রুমের লিঙ্ক অন্যদের সঙ্গেও শেয়ার করা যাবে। এমনকি যাদের ফেসবুক অ্যাকাউন্ট নেই তাদেরও ই-মেইল বা অন্য কোনো মাধ্যমে আপনার মেসেঞ্জার রুমের লিংক পাঠিয়ে কানেক্ট করা যাবে। লিংক পাওয়া ব্যক্তি মোবাইল বা কম্পিউটার থেকে যুক্ত হতে পারবেন।

এছাড়াও একটি রুমে থাকা সকল সদস্যকে ভিডিও কনফারেন্সিং এ যেমন যুক্ত করা যাবে তেমনি নির্দিষ্ট কাউকে চাইলে কনফারেন্স থেকে বাইরেও রাখা যাবে। অনাকাঙ্ক্ষিত কাউকে ব্লক করা যাবে। সবথেকে গুরুত্বপূর্ণ দিক, জুম অ্যাপে ব্যবহারকারীর তথ্যগত নিরাপত্তা নিয়ে যে বিতর্ক আছে তেমন কোনো ইস্যু নেই ফেসবুক রুমে। অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশনের মাধ্যমে সকল তথ্য ব্যবহারকারীদের মাঝেই সীমাবদ্ধ থাকবে বলে জানিয়েছে ফেসবুক।

ফেসবুক ভিডিও কলের এ অ্যাপটি WhatsApp এবং Instagram-এ যুক্ত করা হবে বলে জানিয়েছে।

মন্তব্য করুন

comments