নামাজের জন্য জার্মানিতে খুলে দেওয়া হলো গির্জা

করোনা সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব রেখেই আদায় করতে হবে নামাজ। কিন্তু মসজিদে সব মুসল্লিদের জন্য নেই পর্যাপ্ত জায়গা, যাতে সবার সামাজিক দূরত্ব রক্ষা হয়। 

এমন পরিস্থিতিতে মুসলমানদের জন্য খুলে দেয়া হয়েছে খ্রিস্টানদের গির্জা।

জার্মানিতে গত ৪ মে থেকে সকল ধর্মীয় উপাসনালয় পুনরায় খুলে দেয়ার অনুমতি দেওয়া হলেও প্রার্থণার সময় একে অপরের থেকে ৫ ফুট দূরত্ব বজায় রাখার নির্দেশনা দেওয়া হয়। 

বিবিসি জানায়, জার্মানির বার্লিনে এই ঘটনা ঘটেছে। মুসলিমরা পবিত্র মাস রমজানের শেষ জুমার জামাত আদায় করেন গির্জাটিতেই।

জার্মান কর্তৃপক্ষ মে মাসের প্রথম সপ্তাহ থেকে ধর্মীয় কর্মকাণ্ডের অনুমতি দিলেও করোনা প্রতিরোধে সামাজিক দূরত্ব মেনে চলা বাধ্যতামূলক করা হয়।

কিন্তু বিউকলন জেলার দার আসসালাম মসজিদে সামাজিক দূরত্ব রেখে নামাজ আদায়ে সব মুসল্লিদের স্থান সংকুলান হচ্ছিল না সেখানে। এমন পরিস্থিতিতে এগিয়ে আসে তাদের পার্শ্ববর্তী একটি গির্জার কর্তৃপক্ষ।

মার্থা লুথেরান চার্চ তাদের দরজা খুলে দেয় মুসলিমদের জন্য। গির্জার বিশাল হল রুমে সামাজিক দূরত্ব বজায় রেখে সব মুসল্লি জুমার নামাজ আদায়ে সক্ষম হয়।

মসজিদের ইমাম বলেন, এটি দারুণ এক নিদর্শন। মহামারির মধ্যেও এই রমজান মাসে এটি বড় স্বস্তি দিয়েছে। মহামারি আমাদের একটি সমাজের মধ্যে নিয়ে এসেছে। সংকট মানুষ মানুষকে ঐক্যবদ্ধ করে।

এদিকে ইউরোপে করোনায় আক্রান্ত দেশগুলোর মধ্যে অন্যতম জার্মানি। দেশটিতে এর মধ্যে এক লাখ ৮০ হাজারের কাছাকাছি মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে। এর মধ্যে মারা গেছে ৮ হাজার ২২৮ জন।

মন্তব্য করুন

comments