ট্রেন চালুর জন্য প্রস্তু্ত হচ্ছে চট্টগ্রাম রেলওয়ে, টিকিট বিক্রি হবে ৫০ শতাংশ

চট্টগ্রাম হতে ট্রেন চলাচলের লক্ষ্যে প্রস্তুতি সভা করেছে রেলওয়ে পূর্বাঞ্চলের কর্মকর্তারা। বৃহস্পতাবার (২৮ মে) চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের ভিআইপি কক্ষে ৩১ মে হতে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য বিধি মেনে ট্রেন চলাচলের লক্ষ্যে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়।

রেলওয়ের পূর্বাঞ্চলের কর্মকর্তারা জানান, ৩১ মে থেকে কয়েকটি আন্তঃনগর ট্রেন চালু করা হবে। ইতোমধ্যে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ট্রেন চালু করার বিষয়ে ঘোষণা দিয়েছেন।

রেলপথমন্ত্রীবলেছেন, স্বাস্থ্যবিধি মেনে ৫০ শতাংশ যাত্রী নিয়ে ট্রেন চলাচল করবে বলে। একইসঙ্গে সীমিত পরিসরে ট্রেন চালানো হবে, অর্থাৎ আগে যে রুটে পাঁচটি আন্তঃনগর ট্রেন চলতো, সেই রুটে এখন দু’টি ট্রেন চলবে।

একটি ট্রেনের ৫০ শতাংশ টিকিট বিক্রি করা হবে উল্লেখ করে তিনি বলেন, আগামী রোববার (৩১ মে) থেকেই ট্রেন চালু করা হচ্ছে। সেক্ষেত্রে একটি সিট বাদ দিয়ে টিকিট বিক্রি করা হবে।

প্রস্তুতি সভায় ট্রেনের টিকিট বিক্রির সময় যেন স্টেশনে নিরাপদ দূরত্ব বজায় থাকে সেজন্য গোল চিহ্ন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। পাশাপাশি স্বাস্থ্য মন্ত্রণালয়ের সব রকমের নির্দেশনা যেন বজায় থাকে সেটি নিশ্চিত করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়।

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) নাসির উদ্দিন আহমেদ বলেন, সামাজিক দূরত্ব বজায় রেখে টিকেট বিক্রির জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। স্টেশনে কিউ মার্ক বা গোল চিহ্ন দেওয়ার সিদ্ধান্তও নেওয়া হয়েছে। মন্ত্রণালয়ের লিখিত অনুমতি পেলেই টিকেট বিক্রির সময়সূচি জানা যাবে। তবে ৩১ মে হতে ট্রেন চলাচলের সিদ্ধান্ত জানা গেছে।

চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক রতন কুমার চৌধুরী বলেন, স্বাস্থ্য অধিদফতরের নির্দেশিত স্বাস্থ্য বিধি ও নিয়ম মেনে ট্রেনের টিকেট বিক্রি ও যাতায়াত ব্যবস্থা নিশ্চিত করা হবে। চলমান সংকটের মাঝে নিরাপদে যাতায়াতের জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহন করা হবে। যাত্রীরা ট্রেনে উঠার সময় হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার, মুখে মাস্ক ব্যবহারসহ স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা নিশ্চিত করা হবে।

বৃহস্পতাবার বিকেলে স্টেশনের প্লাটফরমে ট্রেনে ওঠার এবং টিকিট কাউন্টারের সামনে স্বাস্থ্যবিধি মেনে দাঁড়ানোর জন্য তিন ফুট দূরত্বে অবস্থান নিশ্চিত করতে গোল বৃত্ত চিহ্ন দিতে দেখা গেছে।

করোনা ভাইরাসের কারণে গত ২৫ মার্চ থেকে অভ্যন্তরীণ রুটে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ রয়েছে। 

মন্তব্য করুন

comments