ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য ‘ফেসবুক শপ’ চালু করেছে ফেসবুক

ক্ষুদ্র ব্যবসায়ীদের কথা মাথায় রেখে কেনাবেচার জন্য ফেসবুক শপ নামের নতুন সেবা চালু করেছে ফেসবুক। মঙ্গলবার এ ঘোষণা দেন প্রতিষ্ঠানটির সিইও মার্ক জাকারবার্গ।

নতুন এই ফিচারটির মাধ্যমে ই-কমার্স প্ল্যাটফর্মে পা রাখল বিশ্বের সবচেয়ে বৃহৎ ও জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। ‘ফেসবুক শপস’ এর সাহায্যে সহজেই ফেসবুক ও ইনস্টাগ্রামে নিজেদের পণ্য তালিকা তুলে ধরতে পারবে ব্যবসায়ীরা। প্রোফাইল, স্টোরিজ কিংবা বিজ্ঞাপনের মাধ্যমে চালানো যাবে পণ্যের প্রচারণা।

এই উদ্যোগটি সম্পূর্ণ বিনা খরচে এবং খুব সহজে চালু করা যাবে। এতে থাকছে শপিফাই, বিগ কমার্স এবং উ’র মতো থার্ড পার্টি কোম্পানির সহায়তা। হোয়াটস অ্যাপ, মেসেঞ্জার ও ইনস্টাগ্রামে সরাসরি চ্যাটিংয়ের মাধ্যমে বেচাকেনা করা যাবে।

করোনা মহামারির প্রভাবে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ব্যবসায়ীদের পাশে দাঁড়াতেই ফেসবুকের এ উদ্যোগ। ক্ষুদ্র ব্যবসায়ীদের আশ্বস্ত করে জাকারবার্গ বলেন, ‘ফেসবুক শপস দিয়ে এখন আপনি সম্পূর্ণ একটি অনলাইন স্টোর তৈরি করতে পারবেন। এর সব টুলই ব্যবসার জন্য উন্মুক্ত যা হয়তো আপনার বাস্তবে থাকা শপেও সম্ভব নয়। আশা করছি, এই মাধ্যম বর্তমান পরিস্থিতিতে ব্যবসায়ে আপনার দুশ্চিন্তা কিছুটা কমবে। সেইসঙ্গে ভবিষ্যতের অনলাইন ব্যবসার জন্য নিজেকে আরও ভালো করে প্রস্তুতও করে নিতে পারবেন।’

মার্ক জাকারবার্গের প্রত্যাশা, ফেসবুক শপস বিশ্বব্যাপী অনেক বিস্তৃত হবে। উল্লেখ্য, ফেসবুকের প্রায় ৮০ লাখ বিজ্ঞাপন আসে এসব ক্ষুদ্র উদ্যোক্তাদের মাধ্যমে।

মন্তব্য করুন

comments