আজ থেকে খুলছে পবিত্র মসজিদে নববী

বৈশ্বিক মহামারি নভেল করোনাভাইরাস মোকাবিলায় ২ মাস বন্ধ থাকার পর আজ থেকে জনসাধারণের জন্য খুলে দেয়া হলো পবিত্র কাবা শরীফ এবং মসজিদে নববী। তথ্যটি নিশ্চিত করেছেন সৌদি আরবের ধর্মমন্ত্রী।

বিবৃতিতে তিনি জানান, মসজিদে প্রবেশের সময় এবং সেখানে অবস্থানকালে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মক্কা ও মদিনার দুটি মসজিদ সাধারণ মুসল্লিদের জন্য খুললেও পরিস্থিতি বিবেচনা করে ২১ জুন নেয়া হবে জামাতে নামাজ আদায়ের সিদ্ধান্ত। এছাড়া রোববার বিশুদ্ধকরণের পর খুলে দেয়া হচ্ছে দেশটির ৯০ হাজারের বেশি ছোটবড় মসজিদ।

কড়া স্বাস্থ্য সতর্কতা মেনেই মসজিদে প্রবেশ করতে হবে সবাইকে। মক্কা ছাড়া সৌদি আরবের সব এলাকার মসজিদের দরজাই রোববার থেকে খোলা থাকবে। করোনা নিয়ন্ত্রণে জারি করা কারফিউ শিথিলের অংশ হিসেবে এ সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

তবে মসজিদে জামায়াতের ক্ষেত্রে ধারণক্ষমতার ৪০ শতাংশ পর্যন্ত মুসল্লির সংখ্যা সীমিত করা হয়েছে। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার জেরে মসজিদে নববী থেকে সব ধরনের কার্পেট সরিয়ে নেওয়া হয়েছে। সে কারণে এখন থেকে মুসল্লিরা মার্বেলের মেঝেতে নিজেদের সঙ্গে আনা জায়নামাজে নামাজ আদায় করবেন।

একইদিন জেরুজালেমেও খুলে দেয়া হচ্ছে পবিত্র আল-আকসা মসজিদ। করোনার বিস্তাররোধে রমজান মাসের আগে সাধারণ মুসল্লিদের জন্য বন্ধ করা হয় কাবা শরীফ’সহ পবিত্র স্থাপনাগুলো। তবে, সেখানকার কর্মকর্তা এবং পরিচ্ছন্নতাকর্মীরা সামাজিক দূরত্ব মেনে আদায় করেন ৫ ওয়াক্ত নামাজ এবং তারাবিহ।

মন্তব্য করুন

comments