আগামীকাল পবিত্র ঈদুল ফিতর

আগামীকাল পবিত্র ঈদুল ফিতর। ৩০ দিন সিয়াম সাধনার পর মুসলিম সম্প্রদায় কাল ঈদ উদযাপন করবেন।

ঈদুল ফিতরের তারিখ নির্ধারণে শনিবার সন্ধ্যায় ধর্ম সচিব মোহাম্মদ নুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভার পর ধর্ম সচিব জানান, দেশের কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে সোমবার উদযাপিত হবে ঈদুল ফিতর।

নিয়ম অনুযায়ী ২৯ রমজানে শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে পরদিন ঈদুল ফিতর উদযাপিত হয়। কিন্তু এদিন চাঁদ দেখা না গেলে রোজা ৩০টি পালন করতে হয় এবং ৩০ রোজার পরদিন ঈদুল ফিতর উদযাপন করা হয়।

তবে এবারের ঈদ পালিত হবে অনিশ্চিত ভবিষ্যতের আশঙ্কার মধ্যে। মুসলিম সম্প্রদায়ের মধ্যে ঈদকে ঘিরে যে আনন্দ-উচ্ছাস থাকার কথা তা এবার ম্লান করে দিয়েছে মহামারী করোনাভাইরাস। করোনা মোকাবিলায় ও সংক্রমণ বিস্তার রোধে সরকারের নির্দেশনায় এবার খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে না। ঈদ জামাত হবে মসজিদের ভেতরে শারীরিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে। বর্তমান করোনা পরিস্থিতিতে আত্মীয়-স্বজন ও প্রতিবেশীদের বাসায় যাতায়াত না করার পাশাপাশি বিনোদন কেন্দ্রে ঘোরাঘুরি না করে নিজ ঘরে ঈদ উদযাপন করতেও বলা হয়েছে। শনিবার বিকেলে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ১৩টি নির্দেশনার কথা জানায় সিএমপি।

চট্টগ্রাম নগরীতে এবার কোথাও মাঠে ঈদের জামাত আয়োজন করা হয়নি, স্বাস্থ্যবিধি মেনে মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হবে বলে স্থানীয় প্রশাসন জানিয়েছে।

অন্য বছর চট্টগ্রামে ঈদের প্রধান জামাত হয় জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ প্রাঙ্গণে। এবারও ঈদের প্রধান জামাত ওই মসজিদে হবে, তবে মাঠে নয়, হবে মসজিদের ভেতরে।

সকাল ৮টায় জমিয়তুল ফালাহ মসজিদে প্রথম নামাজ হবে; দ্বিতীয় জামাত পৌনে ৯টায়। চট্টগ্রামে বিভিন্ন রাজনৈতিক দলের জ্যেষ্ঠ নেতা, মন্ত্রী, মেয়র ও সাংসদরা অন্য বছর এই মসজিদেই ঈদের নামাজ পড়েন। অন্য বছর সিটি করপোরেশন নগরীর ১৬৪ স্থানে ঈদ জামাতের আয়োজন করত। এর মধ্যে ৪১টি ওয়ার্ডের কয়েকটি বড় মসজিদ সংলগ্ন মাঠেও ঈদের নামাজ আয়োজন করা হত।

এদিকে প্রতিবছর কেন্দ্রীয় ঈদ জামাত কমিটি নগরীর ৯৪টি স্থানে ঈদের নামাজের আয়োজন করলেও এবার তা থাকছে না। কেন্দ্রীয় ঈদ জামাত কমিটির আয়োজনে প্রধান ঈদ জামাত হত এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম মাঠে; এবার তা হচ্ছে না। চট্টগ্রামের জেলা প্রশাসক এবার সিআরবি মসজিদে ঈদের নামাজ পড়বেন।

মন্তব্য করুন

comments