X

প্লে স্টোর থেকে ইন্সটল না করেই চলবে অ্যাপ

গুগল প্লে স্টোরে আসতে চলেছে বড়সড় রদবদল। এখন অ্যাপ কী, কীরকম সেইসব দেখতে হলে মোবাইলে ইনস্টল করার দরকার নেই। তার আগেই ঘেঁটে দেখা যেতে পারে সেই অ্যাপ। অ্যাপসের নানা রকম তথ্য জানা যাবে ইনস্টল না করেই, আসছে গুগলের নতুন ট্রাই নাও।

গত বছর গুগলের আইও ডেভেলপার কনফারেন্সে প্রথম অ্যানড্রয়েড ইনস্টান্ট অ্যাপস নতুন ফিচার জনসমক্ষে আনা হয়। নেটিভ অ্যাপ্লিকেশনসের সঙ্গে মোবাইল ওয়ার্ল্ডকে আরও কাছাকাছি এনে ফেলেছে গুগল। আর এই ঘনিষ্টতা বাড়াচ্ছে প্লে স্টোরে ‘নতুন ট্রাই নাও’ অপশন। এর জেরে নির্দিষ্ট কিছু অ্যাপের কিছু অংশ গ্রাহকের অ্যান্ড্রয়েড ডিভাইসে চলে যাবে।

ফলে ডাউনলোড বা ইনস্টলেশন প্রসেস ছাড়াই ওই অ্যাপ সম্পর্কে একটা ধারণা পেতে পারেন গ্রাহকরা। স্বাভাবিক ভাবেই মোবাইল ডাটা খরচের ঝামেলা থেকে রেহাই পাবেন গ্রাহক। তবে এখনও পর্যন্ত প্লে স্টোরে এই ‘ট্রাই নাও’ ফিচার পুরোপুরি জাঁকিয়ে বসেনি। ইনস্ট্যান্ট অ্যাপ লঞ্চ করা যাবে ইউআরএল ট্যাপ করেই। অন্যান্য অ্যাপের মতো ডাউনলোড করার দরকার নেই। গুগল প্লে স্টোরে থাকছে আরও কিছু পরিবর্তন। এডিটরস চয়েস সেকশন রাখা হচ্ছে। ১৭টি দেশে যা লাইভ হবে। গেম ট্রেলার আর স্ক্রিনশটের জন্য আলাদা হোম আনা হচ্ছে। পেড আর আপকামিং গেমসের জন্য প্রিমিয়াম ও নিউ সেকশন রাখা হবে।

আপাতত ‘ট্রাই নাও’ এর আন্ডারে রয়েছে কিছু সংখ্যক অ্যাপ। কিন্তু আরও সংখ্যাটা বাড়ানো হবে। ফলে এখন মোবাইলের জায়গা আর ডেটা খরচ করার আর সমস্যা থাকবে না। আগেভাগেই গ্রাহকরা দেখে নিতে পারবেন অ্যাপটি আদৌ তার কাজে লাগবে কি না।

মন্তব্য করুন

comments