X

ইন্টারনেটে ধীর গতি থাকবে তিন দিন

দেশের প্রথম সাবমেরিন ক্যাবল ‘সি-মি-উই-৪’ সোমবার রাত ১২টা ১৯ মিনিটে পুরোপুরি বন্ধ হয়ে গেছে। ফলে ২৪-২৬ অক্টোবর এই তিন দিন ইন্টারনেট সেবা বিঘ্নিত হবে।

ব্যান্ডউইথের ঘাটতির কারণে এ সমস্যা হতে পারে বলে জানিয়েছে সাবমেরিন ক্যাবলের মালিক প্রতিষ্ঠান বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কম্পানি লিমিটেড (বিএসসিসিএল) ও ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান।

এরই মধ্যে ইন্টারনেটে প্রভাব পড়তে শুরু করেছে। তবে কিছু আইআইজি (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) ভালো করায় এখনও পুরোপুরি সমস্যা হয়নি। তবে এরই মধ্যে বিভিন্ন জায়গায় গ্রাহকদের অভিযোগ আসতে শুরু করেছে। সেসব জায়গায় ইন্টারনেটে গতি খুব কম পাওয়া যাচ্ছে বলে তারা জানিয়েছে।

প্রসঙ্গত, সি-মি-উই-৪ সাবমেরিন ক্যাবলের মাধ্যমে এখন বাংলাদেশ পাচ্ছে ৩০০ জিবিপিএস ব্যান্ডউইথ। এরমধ্যে ব্যবহার করা হচ্ছে ২৫০ জিবিপিএস, যা সরবরাহ করছে বিএসসিসিএল। তবে দেশে মোট ব্যান্ডউইথ ব্যবহারের পরিমাণ ৪৪০ জিবিপিএস।

প্রথমে ২২ সেপ্টেম্বর থেকে মেরামত শুরু করার কথা থাকলেও পরে আরেক দফা সময় বদল করা হয়। এই ক্যাবলের ল্যান্ডিং স্টেশন কক্সবাজারে অবস্থিত। সেখান থেকে ১১৫ কিলোমিটার দূরে একটি রিপিটার প্রতিস্থাপনের জন্য এ মেরামত কাজ চলবে বলে জানা গেছে।

জানা গেছে, দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের (সি-মি-ইউ-৫) সক্ষমতা ১০০ জিবিপিএস। এতে করে প্রায় ১৫০ জিবিপিএস ব্যান্ডউইথ ঘাটতিতে পড়বে দেশ। এই প্রয়োজন আইটিসির ব্যান্ডউইথ দিয়েও মেটানো সম্ভব হবে না বলে মনে করছেন ইন্টারনেট ব্যবসার সঙ্গে সংশ্লিষ্টরা।

মন্তব্য করুন

comments