X

চারটি ক্যামেরার পাশাপাশি গোটা ফোন জুড়ে ডিসপ্লে!

হুয়াউই ব্র্যান্ডের সবচেয়ে জনপ্রিয় একটি সিরিজ অনার। এই সাব-ব্র্যান্ডের অধীনে বেশ কয়েকটি মডেল এনে চমক লাগিয়ে দিয়েছে তারা। এ বছরের প্রথমদিকে অনার ৮ প্রো আনার পর তা রীতিমতো ওয়ানপ্লাস ৫ এর সঙ্গে দারুণ প্রতিযোগিতা করেছে। এটাতে অগ্রগতি সাধনের মাধ্যমে হুয়াউই পরিচয় করিয়ে দিচ্ছে অনার ৯আই এর সঙ্গে। এর পর্দায় চোখ রাখলেই টেকনোলজি প্রেমীদের মন ভালো হয়ে যাবে।

তবে নতুন এই ফোনের স্ক্রিনটাই একমাত্র আকর্ষণীয় বিষয় নয়। এটাতে দেওয়া হয়েছে ৪টি ক্যামেরা। কাজেই ছবি তোলার বিষয় আসলে বহু ফোনের চেয়ে সেরা ছবি এ ফোনেই উঠবে। বড়সড় ৫.৯ ইঞ্চি পর্দা দেওয়া হয়েছে। ফ্রেমের প্রায় পুরোটাই পর্দা। এর ধাতব এয়ারপিস, সেন্সর আর সামনের ক্যামেরা ওপরের দিকে ডানপাশে বসানো হয়েছে।

ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বসানো আছে পেছনে। পর্দার চারদিক কিছুটা কার্ভ করা। তাই ধরতে এবং দেখতেও ভালো লাগে। এই ফোনের ফুল বডি মেটালের তৈরি। পেছনটা তাই একটু পিচ্ছল। সাবধানে ধরতে হবে। ফুলভিউ স্ক্রিন বলা হচ্ছে এটাকে। ১৮:৯ অনুপাতের এফএইচডি পর্দা এর। রংয়ের ভিভিডনেস মুগ্ধ করবে। কালার টেম্পারেচার বদলানো যায়। ডিসপ্লে উজ্জ্বল।

সামনে দুটো এবং পেছনে দুটো ক্যামেরা পাবেন। পেছনে ১৬ মেগাপিক্সেল সেন্সরের দুটো এবং পেছনে ১৩ মেগাপিক্সেলের দুটো সেন্সর। সামনের ক্যামেরার জন্য হালকা ফ্ল্যাশও দেওয়া হয়েছে। পেছনের ক্যামেরায় একটি কড়া ফ্ল্যাশ রয়েছে। হুয়াউই কিরিন ৬৫৯ এসওসি আছে। র‍্যাম আছে ৪ জিবি। ইন্টারনাল পাওয়া যাবে ৬৪ জিবি স্টোরেজ। সিম কার্ড রাখার স্লটটি হাইব্রিড। অর্থাত্‍, এর দ্বিতীয় সিম স্লটটি চাইলে মাইক্রোএসডি কার্ডের স্লট হিসেবে ব্যবহার করতে পারবেন।

অ্যান্ড্রয়েড নুগেট অপারেটিং সিস্টেম নিয়ে এসেছে ফোনটি। ‘নাকল জেসচার’ এর ব্যবস্থা রাখা হয়েছে। হুয়াউই জানাচ্ছে, কেবল স্ক্রিনে ডাবল-নক করেই স্ক্রিনশট নেওয়া যাবে। অথবা দুটো ট্যাপের মাধ্যমে স্ক্রিনে রেকর্ডিং শুরু করতে পারবেন। এমন আরো ব্যবস্থা রয়েছে। এর দাম কত হতে পারে এই নিয়ে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি।

মন্তব্য করুন

comments