X

গুগল ভয়েস সার্চে যুক্ত হল বাংলা

ছবিঃ সংগৃহিত

গুগলে কোনকিছু সার্চ করতে হলে তা লিখে সার্চ করতে হয়। এছাড়াও রয়েছে ভয়েসের মাধ্যমে সার্চের সুযোগ। সম্প্রতি গুগল ভয়েস সার্চে যুক্ত হয়েছে বাংলা ভাষাও। একটি ব্লগ পোস্টের মাধ্যমে এমন বিষয় নিশ্চিত করে গুগল।

বাংলা পৃথিবীর ষষ্ঠতম বহুল ব্যবহৃত ভাষা। তবে ছিলো না বাংলা ভাষা ব্যবহার সুবিধা। আর তাই বিশ্বের ২০০ মিলিয়ন বাংলা ভাষাভাষীদের সুবিধার্থে মার্কিন টেক জায়ান্ট গুগল ১৪ মার্চ সোমবার, ভয়েস সার্চে যোগ করেছে বাংলা ভাষা।

বাংলা ভাষা ছাড়াও নেপালি, তামিল, তেলেগু, মারাঠিসহ আরো ৩০টি নতুন ভাষা যুক্ত করা হয়েছে গুগল সার্চে। বর্তমানে গুগলের ভয়েস সার্চ সুবিধায় বিশ্বের মোট ১১৯টি ভাষা ব্যবহার করা হয়েছে। এখন থেকে এই ভাষাভাষীর মানুষরা এই সুবিধা ভোগ করতে পারবে।

টাইপের ঝামেলা থেকে মুক্তি দিতে গুগলের ভয়েস সার্চ ফিচারটি বেশ জনপ্রিয়। ভয়েস সার্চ ফিচার ব্যবহার করে টাইপ না করেই ভয়েস কমান্ড অর্থাৎ মুখে কথা বলে গুগলে সার্চ করা যায়। এতদিন ইংরেজি সহ অন্যান্য ৮৯টি ভাষায় ভয়েস কমান্ড করা গেলেও এখন থেকে বাংলা ভাষায়ও এ ‍সুবিধা পাওয়া যাবে।

তবে নতুন ভাষাগুলো সব ব‍্যবহারকারীদের কাছে এখনো পৌঁছেনি। গুগল জানিয়েছে, খুব শিগগির সব ব‍্যবহারকারীরা ভয়েস কমান্ডে নতুন ভাষাগুলো ব্যবহারের সুবিধা পাবে।

গুগল জানিয়েছে, পর্যায়ক্রমে সব ব্যবহারকারীদের কাছে পৌঁছে যাবে এই সুবিধাগুলো। প্রতিষ্ঠানটি জানিয়েছে, খুব দ্রুত ১১৯টি ভাষা ব্যবহার করে গুগলের অন্য অ্যাপগুলোতে ভয়েস ব্যবহার করার সুযোগ পাবে। এই সুবিধা ভোগ করে গুগলের অনুবাদ বাংলা ভাষায় ভয়েস ব্যবহার করে বিভিন্ন শব্দের অর্থ খুঁজে বের করা যাবে।

সুবিধাটি পেতে হলে ব্যবহারকারীকে গুগলের যেকোনো ব্রাউজারের সার্চ বক্সে মাইক্রোফোনের আইকনে ক্লিক করে ভয়েস কমান্ড অপশনটি চালু করে নিতে হবে। আপনার প্রত্যাশিত শব্দটি সঠিকভাবে উচ্চারণ করতে হবে। এই শব্দের সঙ্গে সম্পৃক্ত সব কিছুই খুঁজে পাবেন এখানে।

মন্তব্য করুন

comments