পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফিরতে পারে

47
শেয়ার
ছবিঃ সংগৃহিত

পাকিস্তানের মাটিতে সর্বশেষ টেস্ট ক্রিকেট ম্যাচ হয়েছে ২০০৯ সালে। আফগানিস্তান ও জিম্বাবুয়ে ছাড়া এই সময়ে পাকিস্তানে অন্য কোনো দল ক্রিকেট খেলতে যায়নি।

৮ বছর আগের টেস্ট সিরিজ চলার সময়ই লাহোরে শ্রীলঙ্কান ক্রিকেট দলের বাসে সন্ত্রাসী হামলার ভয়ংকর ঘটনা ঘটে। এর পর থেকে সে দেশে গিয়ে তাই ক্রিকেট খেলাটা খুব একটা নিরাপদ মনে করছে না কোনো দলই। এর মধ্যে যদিও পাকিস্তানের টি-টোয়েন্টি লিগ পিএসএলের ফাইনাল, তবুও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারেনি দেশটি।

পাকিস্তানকে এই দুরবস্থা থেকে তুলে আনার উদ্যোগ নিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এর অংশ হিসেবে পাকিস্তানে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলাতে বিশ্ব একাদশ পাঠাতে চাচ্ছে তারা। ম্যাচ তিনটিকে দেওয়া হবে আন্তর্জাতিক টি-টোয়েন্টির মর্যাদাই।

বিশ্ব একাদশের হয়ে এই সিরিজ খেলতে পাকিস্তানে যেতে পারেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক, হাশিম আমলা, লুক রনকি, টিম পেইনের মতো ক্রিকেটাররা। আর এই দলের কোচের দায়িত্বে থাকবেন অ্যান্ডি ফ্লাওয়ার।

পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফেরার পেছনে বড় ভূমিকা রেখেছে এ বছর পাকিস্তানের চ্যাম্পিয়নস ট্রফির শিরোপা জয়। ফাইনালে ভারতকে ১৮০ রানে হারিয়ে চ্যাম্পিয়নস ট্রফির শিরোপা জেতার পর পাকিস্তান ক্রিকেট নিজেদের প্রতি আস্থা ফিরে পেয়েছে। চ্যাম্পিয়নস ট্রফি জেতার পরই শুরু হয়েছিল পাকিস্তানে গিয়ে বিশ্ব একাদশের এই সিরিজ খেলার আলোচনা।

মন্তব্য করুন

comments