X

বাঁচা-মরা লড়াই এর সামনে আর্জেন্টিনা

২০১৮ বিশ্বকাপ খেলতে আর্জেন্টিনাকে আজ জিততেই হবে। নূ্যনতম সম্ভাবনা টিকে আছে ড্র বা হারেও, তবে তাকিয়ে থাকতে হবে তখন অন্যদের দিকে।

বাংলাদেশ সময় আগামীকাল ভোর সাড়ে ৫টায় নামছে বিশ্বকাপ বাছাইয়ের বাঁচা-মরার ম্যাচে লিওনেল মেসিরা নামছেন ইকুয়েডরের বিপক্ষে।

আজ ইকুয়েডরের ম্যাচটি আর্জেন্টিনাকে দাঁড় করিয়ে দিয়েছে অনেক রকম সমীকরণের সামনে। শুধু আর্জেন্টিনা নয়, দক্ষিণ আমেরিকা অঞ্চলে ঝুলে আছে চিলি, কলম্বিয়া, পেরু, আর প্যারাগুয়ের ভাগ্যও। এ পাঁচটি দলই আছে শেষ চারে জায়গা পাওয়া-না পাওয়ার মাঝখানে।

আসুন দেখে নিই ম্যাচের ফলাফলের উপর কি ঘটতে পারে আর্জেন্টিনার ভাগ্যে।

আর্জেন্টিনা যদি জেতে

  • প্লে-অফে খেলা নিশ্চিত।
  • সরাসরিই বিশ্বকাপে খেলবে, যদি পেরু-কলম্বিয়া ম্যাচটা ড্র হয় এবং চিলি হারে ব্রাজিলের কাছে।
  • আর্জেন্টিনা যদি ড্র করে

    সরাসরি খেলবে, যদি

  • কলম্বিয়া পেরুকে হারায়, চিলি দুই বা এর বেশি গোলের ব্যবধানে ব্রাজিলের কাছে হারে এবং প্যারাগুয়ে ভেনেজুয়েলাকে হারাতে না পারে।
  • পেরু দুই বা এর বেশি গোলের ব্যবধানে কলম্বিয়াকে হারায়, চিলি দুই বা এর বেশি গোলের ব্যবধানে ব্রাজিলের কাছে হারে এবং প্যারাগুয়ে ভেনেজুয়েলাকে হারাতে না পারে।
  • আর্জেন্টিনা যদি হেরে যায়

  • প্লে-অফে খেলবে, যদি কলম্বিয়া পেরুকে দুই বা এর বেশি গোলের ব্যবধানে হারায় এবং ভেনেজুয়েলা না হারে।
  • আর্জেন্টিনা কেবল দু’বারের বিশ্বচ্যাম্পিয়নই নয়, গতবারের রানার্সআপও। এ দলেই আছেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী মেসি। এমন এক দলের বিশ্বকাপ খেলতে না পারা শুধু একটি দেশের দর্শক বনে যাওয়া নয়, বিশ্ব-আসরের রঙও খানিকটা ফিকে হয়ে যাওয়া।

    বাছাইপর্বের প্রথম লেগের খেলায় বুয়েনাস আয়ার্সে মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা-ইকুয়েডর। নিজেদের মাঠে সে ম্যাচটি জিততে পারেননি ম্যারাডোনার উত্তরসূরিরা, ড্র হয়েছিল ১-১-এ। এবার কুইটোতেও যদি ড্র হয়, তাহলে বিশ্বকাপের স্বপ্ন শেষ হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি। আর্জেন্টিনার জন্য অনুকূল ব্যাপার হচ্ছে, পয়েন্ট টেবিলের চতুর্থ ও পঞ্চম স্থানে থাকা কলম্বিয়া-পেরু নিজেদের মধ্যে মুখোমুখি।

    এতশত দুশ্চিন্তার মাঝেও ‘আশার আলো’ খুঁজছেন কোচ হোর্হে সাম্পাওলি। দলকে নিজেদের আত্মবিশ্বাস ধরে রাখার পরামর্শ দিলেন সাম্পাওলি, “এটা সত্যি যে পরিস্থিতি একটু অস্বস্তিকর। তবে নিজেদের ভাগ্য এখনো আমাদের হাতেই আছে। আমার বিশ্বাস দল শেষ ম্যাচ জিতেই বিশ্বকাপে যাবে।

    মন্তব্য করুন

    comments