X

মেসিও চান ইংলিশ লিগে খেলুক বার্সেলোনা

কাতালুনিয়া স্বাধীন হলে স্প্যানিশ লা লিগায় আর খেলার সুযোগ থাকবে না বার্সেলোনার। সেক্ষেত্রে তাদের খেলতে কাতালুনিয়া লিগে, নয়তো যোগ দিতে হবে অন্য কোনো দেশের লিগে।

কিন্তু খুব অল্প সময়ের মধ্যেই কাতালুনিয়ার নিজস্ব লিগ শুরু করাটা কঠিন হবে। অন্য দেশের লিগই তাই ভরসা। কাতালুনিয়া স্বাধীন হচ্ছে, এটা ধরে নিয়ে তাই এরই মধ্যে অন্য দেশের লিগে যোগ দেওয়ার প্রস্তুতি শুরু করে দিয়েছে বার্সেলোনা। আর বাইরের দেশের লিগগুলোর মধ্যে বার্সেলোনার প্রথম পছন্দ ইংলিশ প্রিমিয়ার লিগ। দলটির সেরা খেলোয়াড় লিওনেল মেসিও চান কাতালুনিয়া স্বাধীন হলে বার্সেলোনা ইংলিশ প্রিমিয়ার লিগেই যোগ দিক!

স্প্যানিশ সাপ্তাহিক ক্রীড়া সাময়িকী ড্যান ব্যালন দিয়েছে এই খবর। মেসির প্রথম পছন্দ হিসেবে ইংলিশ লিগকে বেছে নেওয়ার কারণটাও স্পষ্টই। স্পেনের লা লিগা বাদে ইউরোপের অন্য দেশের লিগগুলোর মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগেই প্রতিদ্বন্দ্বিতাটা সবচেয়ে বেশী। অনেকেরই মতে, লা লিগার চেয়েও ইংলিশ লিগের প্রতিদ্বন্দ্বিতা বেশী।

লা লিগা মূলত দুই ঘোড়ার দৌড়। সম্প্রতি অ্যাতলেতিকো মাদ্রিদ উঠে এসেছে বটে; তবে লিগ শিরোপা দৌড়ে প্রধান লড়াইটা হয় রিয়াল মাদ্রিদ আর বার্সেলোনার মধ্যেই।
অন্য দিকে ইংলিশ প্রিমিয়ার লিগে শিরোপা দৌড়টা উন্মুক্ত। ইংল্যান্ডে শিরোপা লড়াইটা হয় অন্তত ৫টি দলের মধ্যে। ম্যানচেস্টারের দুই ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড ও ম্যানচেস্টার সিটি, চেলসি, আর্সেনালের সঙ্গে লিভারপুল, টটেনহামও শিরোপার জন্যই লড়ে। ২০১৫-২০১৬ মৌসুমে তো এদের সবাইকে টেক্কা দিয়ে লিগ শিরোপাটা জিতে নিয়েছিল লেস্টার সিটি।

লেস্টারের সেই রূপকথাই বলে ইংলিশ লিগের শিরোপা লড়াইটা আক্ষরিক অর্থেই উন্মুক্ত। শিরোপা জিততে পারে যে কোনো দলই। ৫ বারের ফিফা বর্ষসেরা ফুটবলার মেসিরও এই হাড্ডাহাড্ডি প্রতিদ্বন্দ্বিতাটাই পছন্দ।

বার্সা ইংলিশ লিগে যোগ দিলে প্রতিদ্বন্দ্বিতাটা আরও বাড়বে। মেসিও সেই প্রতিদ্বন্দ্বিতার আগুনটাই মাখাতে চাইছেন গায়ে। সেটা অবশ্য কাতালুনিয়া স্বাধীন হলে। এবং বার্সেলোনা লা লিগায় খেলার অনুমতি না পেলে। তবে এমনিতেই লা লিগার উত্তেজনাটাই তার বেশী পছন্দ। কিন্তু বার্সেলোনাকে যদি অন্য দেশের লিগে যোগ দিতেই হয়, সেই সেক্ষেত্রে ইংলিশ লিগকে পছন্দ মেসির।

৩০ বছর বয়সী আর্জেন্টাইন তারকা অবশ্য সরাসরি কোনো মন্তব্য করেননি। তবে ড্যান ব্যালন দাবি করেছে, মেসি আকার ইঙ্গিতে বুঝিয়ে দিয়েছেন, লা লিগা থেকে বেরোলে ইংলিশ লিগই হবে বার্সেলোনার জন্য আদর্শ।

মন্তব্য করুন

comments