X

ফিফা বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় মেসি, রোনালদো, নেইমার

২০১৭ সালের বর্ষসেরা ফুটবলারের চূড়ান্ত তালিকায় স্থান পেয়েছেন ব্রাজিলের সেরা তারকা নেইমার, আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি ও পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো।২৩ অক্টোবর লন্ডনে এদের ৩ জনের মধ্য থেকে ঘোষণা করা হবে বিজয়ীর নাম।

তালিকাটি প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

গেল আগস্টে ২৪ জনের সংক্ষিপ্ত তালিকা দিয়েছিলো ফিফা। শুক্রবার তা নামিয়ে আনা হয় তিনজনে।

শেষ নয় বছরে অবশ্য এই পুরষ্কার মেসি ও রোনালদো ছাড়া জিততে পারেননি কেউ। নাম বদলের আগে বার্সেলোনার মেসি জিতেছেন পাঁচবার আর রিয়াল মাদ্রিদের রোনালদো চারবার।এর আগে ২০১৫ সালের বর্ষসেরার লড়াইয়েও তিন জনের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন মেসি-রোনালদো-নেইমার। ওই বছর পঞ্চমবারের মতো পুরস্কারটি জেতেন লিওনেল মেসি।

গতবার থেকে এই পুরষ্কারের নাম বদলে হয় যায় ‘বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ অ্যাওয়ার্ড। আর তাতে জিতে মেসিকে স্পর্শ করেন রোনালদো।

এবার যদি মেসি ‘বেস্ট ফিফা মেনস প্লেয়ার’জিততে পারেন তাহলে সবচেয়ে বেশিবার বর্ষসেরা হওয়া রেকর্ড স্পর্শ করবেন। গত বছর ২০ নভেম্বর থেকে চলতি বছর ২ জুলাই পর্যন্ত খেলোয়াড়দের অর্জন বিবেচনায় পুরস্কারটি দেওয়া হচ্ছে।

রোনালদো ক্লাবের হয়ে গত মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে নকআউট পর্বে ৫০ গোলের মাইলফলক স্পর্শ করেন তিনি। পাশাপাশি নকআউট পর্বে টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করার কীর্তি গড়েন।

রোনালদোর চেয়ে মেসির দলগত সাফল্য কম হলেও ব্যক্তিগতভাবে গত মৌসুম দারুণ কাটিয়েছেন। ক্লাব ফুটবল ক্যারিয়ারে ৫০০ গোলের মাইলফলক স্পর্শ করেন মেসি। কাতালান ক্লাবটির সর্বোচ্চ গোলদাতাও আর্জেন্টিনার এই অধিনায়ক।

বর্ষসেরা লড়াইয়ে মেসি-রোনালদোর মতো নেইমারের প্রাপ্তি খুব বেশি না হলেও বার্সেলোনার হয়ে গুরুত্বপূর্ণ ম্যাচগুলোয় পারফরম্যান্স ছিল চমৎকার। চ্যাম্পিয়ন্স লিগের প্রথম লেগে পিএসজির কাছে ৪-০ গোলে হারের পর ফিরতি পর্বে কাতালান ক্লাবটির ৬-১ গোলের রোমাঞ্চকর জয়ের নায়ক ছিলেন এই ব্রাজিলিয়ান খেলোয়ার। নেইমার ওই ম্যাচের শেষ দিকে দুই গোল করার পাশাপাশি শেষ মুহূর্তে সের্হিও রবের্তোকে দিয়ে গোল করান। রেকর্ড ট্রান্সফার ফিতে পিএসজিতে যোগ দিয়েও দারুণ খেলছেন নেইমার।

মন্তব্য করুন

comments