X

আজ থেকে শুরু রোমাঞ্চের প্রিমিয়ার লীগ

ছবিঃ সংগৃহিত

এই গ্রহের সেরা ফুটবল লীগ হিসেবে এটি বিবেচিত ইংলিশ প্রিমিয়ার লীগের ২০১৭-১৮ মৌসুম শুরু হতে যাচ্ছে আজ।

লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো কিংবা নেইমাররা নেই। তার পরও ইউরোপের বাকি সব লীগের চেয়ে ইংলিশ প্রিমিয়ার লীগ একটা কারণে এগিয়ে আর সেটা হলো জমজমাট প্রতিদ্বন্দ্বিতা। মাঠের খেলার পাশাপাশি অর্থের ছড়াছড়িতেও প্রিমিয়ার লীগ আছে এক নম্বরে।

২০ দলের নয় মাসের ফুটবল লড়াইয়ে শুরুর দিনে মুখোমুখি সাবেক দুই শিরোপাধারী আর্সেনাল ও লিস্টার সিটি।

২৫ পেরিয়ে ২৬তম মৌসুম শুরু করতে যাওয়া প্রিমিয়ার লীগ এখন প্রতিদ্বন্দ্বিতা এবং অর্থের পাশাপাশি তারকা কোচদের লড়াইয়েরও লীগ। হোসে মরিনহো, অ্যান্তোনিও কন্তে, পেপ গার্দিওলা, আর্সেন ওয়েঙ্গার, ইয়ুর্গেন ক্লপ আর মাওরিসিও পচেত্তিনিরা আছে ডাগআউটে।

এছাড়া প্রিমিয়ার লীগে পাউন্ডের ফোয়ারা ছোটে। ক্লাবগুলো যেমন দুই হাতে খরচ করে, তেমনি তাদের ব্যাংক ব্যালেন্সও বাড়ে আশাতীত। ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন গত মৌসুমে জানায়, রেলিগেশনে যাওয়া ক্লাব সান্ডারল্যান্ড সম্প্রচার স্বত্ব থেকে আয় করে ৯০ মিলিয়ন পাউন্ড। জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ বুন্দেসলীগার শিরোপা জিতেও যা পায়নি।

তার মানে পয়েন্ট টেবিলের তলানিতে থাকা দলগুলোও খেলোয়াড়দের কিনতে দেদার অর্থ খরচ করার সামর্থ্য রাখে। এর ফলে ছোট দলের সঙ্গে বড় দলের শক্তির ব্যবধান কমে আসে। যার জেরে লীগ হয়ে ওঠে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ।

প্রতিবারই মৌসুম শুরুর আগে যা নিয়ে আলোচনা হয়, এবারও বড় প্রসঙ্গ সেটিই_ কে হবে এবারের চ্যাম্পিয়ন? এ পর্যন্ত হয়ে যাওয়া ২৫ মৌসুমের ম্যানইউই সবার চেয়ে এগিয়ে। তাদের ১৩ শিরোপার বিপরীতে অর্ধেকও জিততে পারেনি কেউ। দ্বিতীয় সর্বোচ্চ ৫ শিরোপা বর্তমান চ্যাম্পিয়ন চেলসির। এ ছাড়া আর্সেনাল ৩, ম্যানসিটি ২, ব্ল্যাকবার্ন রোভার্স আর লিস্টার সিটি একবার করে।

বর্তমান চ্যাম্পিয়ন চেলসির সঙ্গে টক্কর দিতে ম্যানচেস্টার সিটি এবার ২০০ মিলিয়ন পাউন্ডেরও বেশি খরচ করেছে। গত মৌসুমে ৩৯ গোল করা সিটির মাঝমাঠ ও আক্রমণভাগ অন্যতম সেরা। সার্গিও আগুয়েরো, কেভিন ডি ব্রুইন, ডেভিড সিলভা, গ্যাবরিয়েল জেসুস, রাহিম স্টার্লিং আগে থেকেই আছেন। এ মৌসুমে যোগ দিয়েছেন পর্তুগিজ বার্নান্দো সিলভা। যিনি মোনাকোর হয়ে গত বছর ফরাসি লীগ জিতেছেন।

প্রিমিয়ার লীগে শিরোপা লড়াইয়ের মতো জমজমাট থাকে অবনমন লড়াইও। পয়েন্ট টেবিলের ১৮, ১৯ ও ২০তম স্থান এড়াতে বড় দলগুলোকেও লড়তে হয়। সর্বশেষ দুই মৌসুমে যা চেলসি (মাঝ পর্যন্ত) এবং লিস্টারকে করতে হয়েছে। ২০১৬-১৭ মৌসুম থেকে বাদ পড়েছে হাল সিটি, মিডলসব্রো ও সান্দারল্যান্ড। এবার যুক্ত হয়েছে নিউক্যাসল, ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়ন ও হাডার্সফিল্ড টাউন।

শেষ মুহূর্ত পর্যন্ত আপনাকে অপেক্ষায় থাকতে হবে কে শিরোপা জিতবে তা দেখার জন্য। এই অননুমেয় চরিত্রই প্রিমিয়ার লীগের আকর্ষণ বাড়িয়ে দেয় বহুগুণ।

মন্তব্য করুন

comments