X

টাইগারদের নতুন ব্যাটিং কোচ এখন দেশে

বাংলাদেশের ব্যাটিং উপদেষ্টার পদ থেকে থিলান সামারাবিরাকে সরিয়ে দেয়ার পর অস্ট্রেলিয়ান নতুন এক ব্যাটং কোচ নিয়োগ দেয়ার কথা বিসিবির। বিসিবি আনুষ্ঠানিকভাবে কিছু না জানালেও গতকাল সকালে অস্ট্রেলিয়ার এই নামকরা ব্যাটিং বিশেষজ্ঞ ঢাকায় পৌঁছেছেন বলে জানা গেছে।

সামারাবিরাকে বিদায় দেয়ার পর হাই পারফরম্যান্স (এইচপি) স্কোয়াডের জন্য একজন ব্যাটিং উপদেষ্টা খোঁজ করছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এর মধ্যে জাতীয় দলেও ব্যাটিং কোচের পদটিও ফাঁকা ছিল। এর মাঝেই অস্ট্রেলিয়ার খ্যাতনামা ব্যাটিং কোচ মার্ক ও’নীলকে পেয়ে গেছে বিসিবি। দলের ক্রিকেটারদের অভিযোগের ভিত্তিতেই সামারাবিরাকে সরিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে খুব বেশিদিন কোচহীন থাকতে হয়নি বাংলাদেশের ব্যাটসম্যানদের।

গতকাল ছুটির দিন হওয়ায় আজ বা আগামীকাল থেকে কাজ শুরু করবেন তিনি। এর আগে কক্সবাজারে বসে বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান ও’নীলের নাম প্রকাশ না করেই বলেন, সম্ভবত দু-চারদিনের মধ্যেই আসবেন ব্যাটিং কোচ।

অ্যাডাম গিলক্রিস্টদের ব্যাটিং উপদেষ্টা হিসেবে বিখ্যাত হওয়া এই বিশেষজ্ঞ কোচ আপাতত স্বল্প মেয়াদে কাজ করবেন বলে বিসিবির একটি সূত্র জানিয়েছে। অস্ট্রেলিয়ান ব্যাটিং কোচ মূলত লোয়ার অর্ডারের ব্যাটসম্যানদের নিয়ে কাজ করবেন। মূলতঃ এইচপির জন্যই তাকে আনা হয়েছে। তবে জাতীয় দলে দরকার হলে তিনি কাজ করবেন। সেটা এখনো ঠিক হয়নি।

নিউজিল্যান্ড জাতীয় দলের ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন এক সময় মার্ক ও’নীল। এ ছাড়া অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ঘরোয়া বিভিন্ন দলে কাজ করেছেন। তবে সবচেয়ে বেশি খ্যাতি পেয়েছিলেন অস্ট্রেলিয়ার নামকরা কিছু ক্রিকেটারের ব্যক্তিগত ব্যাটিং উপদেষ্টা হিসেবে কাজ করে। এদের মধ্যে আছেন স্টিভ ওয়াহ, মাইকেল স্ল্যাটার, অ্যাডাম গিলক্রিস্ট, মাইকেল ক্লার্ক, ব্র্যাড হাডিন, শেন ওয়াটসন, এড কোয়ান, প্রয়াত ফিলিপ হিউজ।

মার্ক অস্ট্রেলিয়ায় প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন। তিনি নিউ সাউথ ওয়েলস এবং ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার হয়ে ৭৬টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। ব্যাট হাতে ৩৫.১৭ গড়ে ৩৭২৯ রান করেন; ৯টি সেঞ্চুরি এবং ১৮টি হাফ সেঞ্চুরি আছে তার নামের পাশে। বল হাতে মিডিয়াম পেসে নিয়েছেন ৩৬ উইকেট।

মন্তব্য করুন

comments