মালয়েশিয়ায় অবৈধ বাংলাদেশীরা বৈধ হওয়ার সুযোগ পাবেন

54
শেয়ার

মালয়েশীয় প্রধানমন্ত্রীর এ ঘোষণা অনুযায়ী মালয়েশিয়ায় অবৈধ বাংলাদেশি কর্মীরা আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে বৈধ হওয়ার সুযোগ পাবেন। রি-হায়ারিং বা পুনঃনিয়োগ কর্মসূচির মাধ্যমে এই সুযোগ দেয়া হচ্ছে অবৈধ বাংলাদেশীদের। বর্তমানে মালয়েশিয়ায় তিন থেকে সাড়ে তিন লাখ অবৈধ শ্রমিক রয়েছে।

মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে বৈঠককালে মালয়েশিয়ার অভিবাসন অধিদপ্তরের মহাপরিচালক মুস্তাফার আলী এ তথ্য জানান। এই সুযোগ গ্রহণে সকলের প্রতি আহবান জানিয়েছেন তিনি।

মালয়েশীয় প্রধানমন্ত্রীর এ ঘোষণার কথা এখন দেশটিতে থাকা প্রবাসীদের মুখে মুখে। এ ঘোষণার পর সেখানকার বাংলাদেশিরা উচ্ছ্বাস প্রকাশ করেছেন। কুয়ালালামপুর, জোহর বাহরু, মালাক্কা, পাহাং, পেনাংসহ সব প্রদেশে অবস্থানরত অবৈধ বাংলাদেশিরা এ খবরে অনেকটা স্বস্তির নিশ্বাস ফেলেছেন।

এই সময়ের মধ্যে তাদেরকে গ্রেপ্তার বা হয়রানি করা হবে না। গত ৩০শে জুন থেকে ব্যাপক ধর-পাকড় শুরু হয়েছিল। প্রায় ৮ শতাধিক বাংলাদেশীকে গ্রেপ্তার করা হয়। এই পটভূমিতে বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে একাধিক বৈঠক হয়। এসব বৈঠকে অবৈধ বাংলাদেশীদের গ্রেপ্তার না করার সিদ্ধান্ত হয়।

এদিকে প্রবাসী কল্যাণমন্ত্রী নূরুল ইসলাম বিএসসি জানান, মালয়েশীয় কর্তৃপক্ষের সঙ্গে অবৈধ বাংলাদেশীদের ভাগ্য নিয়ে সমঝোতার চেষ্টা চলছে। আপাতত ৫ মাস সময় পাওয়া গেছে। এই সময়ের মধ্যে তাদের সঙ্গে আরো বৈঠক হবে। মালয়েশিয়া জি-টু-জি পদ্ধতিতে আরো ২২ হাজার বাংলাদেশীকে নেয়ার ব্যাপারে সম্মত হয়েছে।

মন্তব্য করুন

comments