আগষ্ট থেকে চট্টগ্রাম বন্দর ও কাস্টমসে নন-স্টপ সেবা

55
শেয়ার
চট্টগ্রাম বন্দর। ছবিঃ সংগৃহিত

আশা করা যাচ্ছে আগামী ১ লা আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী পহেলা আগস্ট বন্দর ও কাস্টমসের সপ্তাহে ৭ দিন ২৪ ঘন্টা নন স্টপ সেবা দেওয়া কার্যক্রমের উদ্বোধন করবেন। তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এটা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।

গত বুধবার ১৯ জুলাই নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত আন্ত:মন্ত্রণালয় সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বৈঠক শেষে সাংবাদিকদের জানান মন্ত্রী। এছাড়া একই সময় থেকে বেনাপোল স্থল বন্দরে দিনে ২৪ ঘণ্টা ও সপ্তাহে সাতদিনই বিরামহীন সেবা মিলবে বলে জানান তিনি।

গত বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত বন্দর ও কাস্টমসে ২৪ ঘন্টা সেবা নিশ্চিত করতে সরকারের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল চট্টগ্রাম সফর করেন। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমানে নেতৃত্বে প্রতিনিধি দলে ছিলেন নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়, চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান, কাস্টমস কমিশনার, এনবিআরের সদস্যরা, ব্যবসায়ী নেতা, সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের নেতারা ও রাষ্ট্রায়ত্ত ব্যাংকের প্রতিনিধিসহ এ দুটি প্রতিষ্ঠান সংশ্লিষ্ট সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা।

সম্প্রতি চট্টগ্রাম বন্দরের কনটেইনার জট কমাতে চট্টগ্রাম কাস্টম হাউস ও বন্দর ২৪ ঘন্টা খোলা রাখার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে লক্ষ্যে বন্দর ও কাস্টমসের ৭ দিন ২৪ ঘন্টা সেবা নিশ্চিত করতে ব্যবসায়ী, শ্রমিক, কাস্টমস কর্মকর্তা, বন্দর কর্মকর্তা, ব্যাংক প্রতিনিধিসহ সকলে প্রধানমন্ত্রীর এই ঘোষণা বাস্তবায়নের করার ব্যাপারে মত দিয়েছেন। এ লক্ষ্যে ২৪ ঘণ্টা ব্যাংক ও কাস্টমস অফিস খোলা রাখা হবে।

এনবিআর চেয়ারম্যান জানান, চট্টগ্রাম বন্দর দেশের রাজস্ব আদায়ের সবচেয়ে বড় ভূমিকা রেখে চলছে। দেশের ব্যবসা বাণিজ্য ও আমদানি-রফতানি কার্যক্রম আরো গতিশীল করতে চট্টগ্রাম বন্দর ২৪ ঘণ্টা খোলা রাখা হবে। বন্দর, কাস্টমস ও ব্যবসায়ী সকলে এ লক্ষ্য নিয়ে কাজ করছে।

এনবিআর এর জারি করা এক আদেশে বলা হয়, চট্টগ্রাম কাস্টম হাউসের কার্যক্রম প্রতিদিন ২৪ ঘণ্টা চালু থাকবে। সব কর্মদিবসে সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত আমদানি-রফতানি পণ্য চালানের পরীক্ষণ, শুল্কায়ন ও খালাস কার্যক্রম চলমান থাকবে। শুল্কায়ন কার্যক্রমে সম্পৃক্ত বন্দর কর্তৃপক্ষ, শিপিং এজেন্টসহ সব অংশীদারের সঙ্গে ঘনিষ্ঠ সমন্বয় করে কার্যক্রম পরিচালনা করতে হবে।

মন্তব্য করুন

comments