X

এবার সরাসরি মদিনায় যাবে হজ ফ্লাইট

প্রথমবারের এবারই প্রথমবারের মতো মদিনায় সরাসরি হজ ফ্লাইট পরিচালনা করা হবে। বিষয়টি নিশ্চিত করেছেন বেসরকারি বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। তিনি বলেন, মদিনা বিমানবন্দরে ফ্লাইট যাওয়ার বিষয়টি আগেই সিদ্ধান্ত ছিল, এখন তা বাস্তবায়ন হতে যাচ্ছে।

মন্ত্রী জানান, এ বছর সরাসরি মদিনাতে হজ ফ্লাইট যাবে। শতকরা ৩০ ভাগ যাত্রী পরিবহনের কথা থাকলেও বিভিন্ন এজেন্সির যাত্রীদের চাহিদার ওপর যাত্রী সংখ্যা নির্ধারিত হবে। তবে এ পর্যন্ত বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্সের দুটি করে মোট ৪টি ফ্লাইট চূড়ান্ত হয়েছে।

চলতি বছরের হজ ফ্লাইট আগামী ২৪ জুলাই থেকে শুরু হবে। ওই দিন বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট সকাল ৭টা ৫৫ মিনিটে হজযাত্রীদের নিয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাবে।

হজ ফ্লাইট শেষ হবে ২৬ আগস্ট। ৬ সেপ্টেম্বব থেকে ফিরতি হজ ফ্লাইট শুরু হয়ে ৫ অক্টোবর শেষ হবে। মোট যাত্রীর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স (বিজি) শতকরা ৫০ ভাগ অর্থাৎ ৬৩ হাজার ৫৯৯ জন ও সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স (এসভি) বাকি অর্ধেক অর্থাৎ সমান সংখ্যক যাত্রী পরিবহন করবে।

মঙ্গলবার সচিবালয়ে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সভাকক্ষে আন্তঃমন্ত্রণালয় সভায় অংশ নেন মন্ত্রী। সভা শেষে ২০১৭ সালের হজ সংক্রান্ত বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য দেন তিনি।

এ বছর এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী বাংলাদেশ থেকে হজ করতে যাচ্ছেন। আগামীতে দেড় লাখের মত বাংলাদেশ থেকে হজ করতে পারবে। বিষয়টি নিয়ে সৌদি আরবের সঙ্গে সরকারের আলোচনা চলছে।

এবার যেন কোন ফ্লাইটে যাত্রী খালি না যায় সে জন্য টিকিটের মোট মূল্যের অর্ধেক আগাম পরিশোধ বাধ্যতামূলক করা হয়েছে। বাংলাদেশ বিমানে মোট ভাড়া ১ হাজার ৫২৫ ডলার। সৌদি এরাবিয়ান এয়ারলাইন্সের ভাড়া সামান্য বেশি।

মন্তব্য করুন

comments