X

বাংলাদেশের ২২তম প্রধান বিচারপতি হলেন সৈয়দ মাহমুদ হোসেন

বাংলাদেশের ২২তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন সৈয়দ মাহমুদ হোসেন। আজ শনিবার সন্ধ্যা ৭ টায় বঙ্গভবনের দরবার হলে শপথ নেবেন তিনি। রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ তাকে শপথ বাক্য পাঠ করাবেন।

শুক্রবার দুপুরে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি জানান, নতুন প্রধান বিচারপতি হিসেবে বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নিয়োগ আদেশে স্বাক্ষর করেছেন রাষ্ট্রপতি। শনিবার সন্ধ্যায় তার শপথ অনুষ্ঠানের যাবতীয় প্রস্তুতি চলছে।

এর আগে, রাষ্ট্রপতির দফতর থেকে প্রধান বিচারপতি নিয়োগ দেয়া হবে বলে জানিয়েছিলেন আইনমন্ত্রী আনিসুল হক।শুক্রবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ রেজিস্ট্রেশন সার্ভিস অ্যাসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভায় তিনি জানান, প্রধান বিচারপতি নিয়োগের ব্যাপারটি রাষ্ট্রপতির এখতিয়ার। সংবিধান অনুযায়ী তিনি প্রধান বিচারপতি নিয়োগ দেবেন। এরপর আইন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।

বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ১৯৯৯ সালের ডিসেম্বরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পান। ২০০১ সালের ২২ ফেব্রুয়ারি হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। এরপর ২০০৩ সালের ২২ ফেব্রুয়ারি স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগপ্রাপ্ত হন। আর ২০১১ সালের ২৩ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ পান সৈয়দ মাহমুদ হোসেন।

উল্লেখ্য, উচ্চ আদালতের বিচারপতি অপসারণ সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের পর সরকারের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার। তারই জেরে গত বছরের ১০ নভেম্বর এসকে সিনহা পদত্যাগ করেন। তারপর থেকেই পদটি শূন্য ছিল। এ সময় ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করছিলেন মোহাম্মদ আবদুল ওয়াহহাব মিঞা।

মন্তব্য করুন

comments