X

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চালু হচ্ছে গ্রিন লাইনের বিলাসবহুল ডাবল ডেকার বাস

প্রথমবারের মতো বাংলাদেশে ঢাকা-চট্টগ্রাম রুটে চালু হচ্ছে গ্রিন লাইনের বিলাসবহুল ডাবল ডেকার বাস। আজ শনিবার সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১০টি বাসের উদ্বোধন করবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ঢাকায় বর্তমানে বিআরটিসির ডাবল ডেকার সিটি বাস চলাচল করলেও দূরপাল্লার রুটে দোতলা বাস সংযোজন এটাই প্রথম।দূরের পথে ডাবল ডেকার বাস চলতে দেখা যায় এশিয়ার মালয়েশিয়া, সিঙ্গাপুরের মতো দেশে। এ ছাড়া ইউরোপের উন্নত দেশগুলোতেও এ ধরনের বাস আছে। তবে বাংলাদেশে এটাই হবে প্রথম।

গ্রিনলাইন কর্তৃপক্ষ জানিয়েছে, জার্মানির ‘ম্যান’ ব্র্যান্ডের এসব বাসের সম্পূর্ণ বডি প্রস্তুত করা হয়েছে মালয়েশিয়ায়। প্রথমে শুধু ঢাকা-চট্টগ্রাম রুটে চলাচল করলেও ধীরে ধীরে দেশের অন্যান্য রুটেও এই বাস চালু করা হবে বলে জানিয়েছে গ্রিনলাইন কর্তৃপক্ষ।

পাঁচ রংয়ের ১০টি বাসের মধ্যে দুটি আকাশি নীল, দুটি লাল, দুটি সাদা, দুটি কমলা ও দুটি গাঢ় নীল রংয়ের।

এ ব্যাপারে গ্রিনলাইন পরিবহনের জেনারেল ম্যানেজার আব্দুস সাত্তার জানান, নতুন বাসের প্রতি আসনের ভাড়া ১৩০০ টাকা। ৪০ আসন বিশিষ্ট এসব বাসে নিচতলায় থাকছে সাতটি আসন এবং দ্বিতীয় তলায় ৩৩টি।

প্রসঙ্গত, ২০০৩ সালে ভলভো এবং ২০০৫ সালে স্ক্যানিয়ার বিলাসবহুল এসি বাস আমদানি করে গ্রিনলাইন পরিবহন। ২০১৩ সাল থেকে দূরপাল্লার যাত্রীদের আরামদায়ক ভ্রমণের জন্য স্লিপার কোচে যাত্রীসেবা শুরু করে। এরই ধারাবাহিকতায় এবার যাত্রীসেবায় দূরপাল্লার রুটে দোতলা বাস নিয়ে আসলো গ্রিনলাইন কর্তৃপক্ষ।

মন্তব্য করুন

comments