X

ধর্মের দোহাই দিয়ে যাতে বিভেদ না হয়: রাষ্ট্রপতি

ধর্মের অপব্যাখ্যা করে কেউ যাতে সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সেদিকে সকলকে সজাগ থাকতে আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

শুভ জন্মাষ্টমী উপলক্ষে গতকাল সোমবার বঙ্গভবনে প্রধান বিচারপতি এস কে সিনহাসহ বিভিন্ন শ্রেণি-পেশার সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে রাষ্ট্রপতি এ আহ্বান জানান।

রাষ্ট্রপতি বলেন, ‘সাম্প্রদায়িক সম্প্রীতি আমাদের ঐতিহ্য। সম্মিলিত প্রচেষ্টায় ঐতিহ্য অব্যাহত রাখতে হবে। যেকোনো দেশ ও জাতির উন্নয়নে ধর্ম-বর্ণ নির্বিশেষে সমন্বিত প্রচেষ্টার বিকল্প নেই। ধর্ম যার যার, দেশ সবার। তাই জাতীয় উন্নয়নকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে।’

এসময় হিন্দু ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, “হিন্দু-মুসলিম-বৌদ্ধ খ্রিস্টানসহ সকল ধর্মের মানুষ মিলেই বাঙালি জাতি। তাই ধর্মের দোহাই দিয়ে কোনো অশুভ শক্তি যাতে নিজেদের মধ্যে বিভেদ সৃষ্টি করতে না পারে তা নিশ্চিত করতে হবে।

তিনি আরো বলেন“সব ধর্মের মূল বাণী মানবকল্যাণ। তাই ধর্মের অপব্যাখ্যা করে কেউ যাতে সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সে লক্ষ্যে সকলকে সজাগ থাকতে হবে।সমাজ থেকে অন্যায়-অত্যাচার, নিপীড়ন ও হানাহানি দূর করে মানুষে মানুষে অকৃত্রিম ভালবাসা ও সম্প্রীতির বন্ধন গড়ে তোলাই ছিল শ্রীকৃষ্ণের মূল দর্শন”।

মন্তব্য করুন

comments