X

এবার ঢাকার রাস্তায় নামল নৌকা

চট্টগ্রামের পর এবার ঢাকার রাস্তায় যাত্রীদের বাহন হিসেবে যুক্ত হলো নৌকা। বৃহস্পতিবার বিকালে রাজধানীর শান্তিনগরে এমন চিত্র দেখা গেছে।

মাত্র তিন ঘণ্টার বৃষ্টিতেই ডুবেছে ব্যস্ত নগরী ঢাকার অনেক সড়ক, অল্প সময়ে এত বৃষ্টিপাত ১০ বছর পর দেখল ঢাকাবাসী। দুপুরে ঘণ্টাখানেকের বৃষ্টিতেই রাজধানীর বিভিন্ন স্থানে ফের জলাবদ্ধতা দেখা দেয়। বৃষ্টি, যানজট ও জলাবদ্ধতা ওই তিনে মিলে চরম দুর্ভোগে পড়ে রাজধানীবাসী।

বৃহস্পতিবার বেলা ১২টা থেকে ৩টার মধ্যে রাজধানীতে ১২৩ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। এই প্রবল বৃষ্টিপাতের কারণে ঢাকার অধিকাংশ এলাকায় জলাবদ্ধতা দেখা দেয়; গাড়ি না পাওয়া, আবার পেলেও যানজটের ধকল পোহাতে হয় মানুষকে।

তাই এই জলজটে সাধারণ মানুষের এই ভাগান্তি দূর করতে শান্তিনগরে ওয়াটার বাসের ব্যবস্থা করেছিলেন ফায়ার সার্ভিসের কর্মীরা। স্কুল থেকে ফেরা বাচ্চা, মহিলা ও বৃদ্ধাদের ডেকে ডেকে ওই বোটে বসাচ্ছিলেন ফায়ার সার্ভিসের কর্মীরা। তারপর তাদের পার করে দিয়ে এসে আবার নতুন যাত্রী তুলছিলেন বোটে। দুর্ভোগে পড়া যাত্রীরা এতে করে কিছুটা স্বস্তি পেয়েছেন।

প্রসঙ্গত, গত মাসের টানা বৃষ্টিতে জলাবদ্ধতা চরম আকার ধারণ করে বন্দরনগরীতে। চট্টগ্রামের আগ্রাবাদে কর অঞ্চল-৪ এর কর্মকর্তা-কর্মচারীরা নৌকা কিনেছিলেন। নৌকা কেনা হয়েছে চট্টগ্রামের ছোটপুল এলাকায় অবস্থিত জেলা পুলিশ লাইনের জন্যও।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহাম্মেদ খান জানান, আমাদের যে বোটগুলো আছে তা দিয়ে তো সবাইকে সাহায্য করা সম্ভব নয়। তাই আপাতত বৃদ্ধ, নারী ও শিশুদের সাহায্য করার চেষ্টা করেছি।

আগামীতেও তাদের এই প্রচেষ্টা অব্যাহত থাকবে। ফায়ার সার্ভিসের এই সেবামূলক কাজের জন্য তাদের ধন্যবাদ জানিয়েছেন স্থানীয়রা।

এদিকে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী কয়েকদিনও বৃষ্টির প্রবণতা থাকবে। চলতি মাসের প্রথমার্ধে বৃষ্টিপাতের কারণে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের কিছু কিছু স্থানে বন্যার শঙ্কা রয়েছে।

মন্তব্য করুন

comments