X

আরো ৫০০ রোহিঙ্গা এলো ১০ ভেলা নিয়ে

নাফ নদী পেরিয়ে ১০টি ভেলা নিয়ে আরো পাঁচ শতাধিক রোহিঙ্গা কক্সবাজারের টেকনাফে প্রবেশ করেছে।

গতকাল শুক্রবার সকালে টেকনাফ সীমান্ত দিয়ে প্রবেশ করে তারা। টেকনাফ-২ বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এসএম আরিফুল ইসলাম জানান, শুক্রবার সকাল থেকে রোহিঙ্গাদের ১০টি ভেলা মিয়ানমার থেকে এসে টেকনাফের তিনটি পয়েন্ট দিয়ে প্রবেশ করে। প্রতিটি ভেলায় নারী-পুরুষ শিশুসহ ৪০ থেকে ৬০ জন করে রোহিঙ্গা থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

তিনি বলেন, জীবনের ঝুঁকি নিয়ে রোহিঙ্গারা এভাবে আসায় যেকোনো সময় ভেলা উল্টে দুর্ঘটনার শিকার হতে পারে। একই সঙ্গে তারা মিয়ানমারের জলসীমা অতিক্রম করে বাংলাদেশে চলে এলেই মানবিক সহায়তার কথা চিন্তা করে বিজিবি তাদের উদ্ধার করে একটি স্থানে জড়ো করে। খাদ্য ও মানবিক সহায়তা দিয়ে তাদের ক্যাম্পে পাঠানো হচ্ছে।

গত বুধবার একটি ভেলায় ৫২ জন, গতকাল বৃহস্পতিবার তিনটি ভেলায় করে ১৮০ জন বাংলাদেশে এসেছে। এদিকে, কক্সবাজারের উখিয়ায় সাগর থেকে শতাধিক রোহিঙ্গাকে বহনকারী একটি নৌকাসহ তার মাঝিকে আটক করেছে পুলিশ।

গতকাল শুক্রবার বেলা পৌনে ২টার দিকে জালিয়াপালং ইউনিয়নের ইমামের ডেইল পয়েন্ট থেকে ওই নৌকা আটক করা হয় বলে জেলার অতিরিক্ত পুলিশ সুপার মো. আফরুজুল হক টুটুল জানান।

তিনি বলেন, মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাবাহী একটি নৌকা ভাসতে দেখে স্থানীয়রা থানায় খবর দেয়। পরে পুলিশ গিয়ে নৌকাসহ এক মাঝিকে আটক করে।

পুলিশ কর্মকর্তা জানান, পালিয়ে আসা রোহিঙ্গাদের অধিকাংশই নারী ও শিশু। মানবিক সহায়তা দিয়ে তাদের রোহিঙ্গা ক্যাম্পে পাঠানো হবে। আটক মাঝির বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

মন্তব্য করুন

comments