ইসরায়েলকে হুঁশিয়ার করল আরব লিগ

46
শেয়ার

রোববার এক বিবৃতিতে ইসরায়েল আগুন নিয়ে খেলছে বলে হুঁশিয়ারি দিয়েছে আরব লীগ। আরব বিশ্ব ও উত্তর আফ্রিকার ২২ সদস্য রাষ্ট্রের এই সংগঠন জেরুজালেমে ইসরায়েলি বর্বতার ব্যাপারে আলোচনার জন্য জরুরি বৈঠক আহ্বান করেছে।

রোববার আরব লিগের এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, জেরুজালেমে আগুন নিয়ে খেলা করছে ইসরায়েল। ইসরায়েলি-ফিলিস্তিনি সহিংসতার ব্যাপারে বুধবার জরুরি বৈঠকে বসবে সদস্য রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীরা।

মসজিদুল আকসার আঙিনায় এক রক্তক্ষয়ী সংঘর্ষের পর ইসরায়েল গত ১৪ জুলাই মসজিদ বন্ধ করে দেয়। এর দু’দিন পর এটি আবার খুলে দেয়া হলেও ইসরায়েলি বাহিনী মসজিদুল আকসায় মেটাল ডিটেক্টর এবং ক্যামেরা ব্যবহারসহ নতুন নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে।

এর পরিপ্রেক্ষিতে মুসলমানরা সেখানে প্রবেশে অস্বীকৃতি জানায় এবং প্রতিবাদে তারা মসজিদের বাইরের আঙিনায় নামাজ আদায় করে আসছেন। শুক্রবার থেকে ইসরায়েলি সেনাদের সঙ্গে সংঘর্ষে এ পর্যন্ত পাঁচ ফিলিস্তিনি নিহত হয়েছে।

এ প্রসঙ্গে আরব লিগের মহাসচিব বলেন, ইসরায়েলি সরকার আগুন নিয়ে খেলা করছে এবং আরব ও মুসলিম বিশ্বের সঙ্গে বড় ধরনের সংকটের ঝুকি তৈরি করছে। আজ যা হচ্ছে, তা পবিত্র শহরে নতুন নিষেধাজ্ঞা আরোপের চেষ্টা। ইসরায়েলি কর্তৃপক্ষ আগুন নিয়ে খেলছে এবং আরব ও মুসলিম বিশ্বের সঙ্গে মহাসংকট সৃষ্টির ঝুঁকি নিচ্ছে।

এদিকে সপ্তাহজুড়ে আল আকসা মসজিদে চলমান ইসরাইলি আগ্রাসন থেকে পিছু হটছে দেশটি। জাতিসংঘ, বিভিন্ন মুসলিম দেশসহ আন্তর্জাতিক মহলের চাপ-ই তাদের পিছু হটার কারণ।

মসজিদ প্রাঙ্গণে বসানো মেটাল ডিটেক্টর সরিয়ে নেয়ার সিদ্ধান্ত হয়। তবে স্থায়ী মেটাল ডিটেক্টরের পরিবর্তে এখন থেকে সেখানে হাতে বহনযোগ্য ডিটেক্টর ব্যবহার করা হবে।

মন্তব্য করুন

comments