ভারতে পারমাণবিক হামলা করতে প্রস্তুত চীন!

62
শেয়ার
প্রতিকি ছবি

ভারতীয় সমাজবাদী পার্টির প্রধান ও সাবেক প্রতিরক্ষা মন্ত্রী মুলায়ম সিং যাদব পাকিস্তানের সহযোগিতায় ভারতে হামলার জন্য চীন প্রস্তুতি নিয়েছে বলে দাবি করেছেন। উত্তর প্রদেশের এই বর্ষিয়ান নেতা বলেন, ভারতে হামলার জন্য পাকিস্তানে পারমাণবিক বোমা লুকিয়ে রেখেছে চীন।

বুধবার ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার এক অধিবেশনে এ আশংকার কথা জানিয়েছেন ভারতের সাবেক প্রতিরক্ষামন্ত্রী ও সমাজবাদী পার্টির নেতা মুলায়ম সিং যাদব।

মুলায়ম যাদব বলেন, ‘ভারত আজ চীনের কাছ থেকে বড় ধরনের বিপদের সম্মুখীন হয়েছে। আমি কেন্দ্রীয় সরকারকে গত কয়েক বছর ধরে সতর্ক করেছি। চীন পাকিস্তানের সঙ্গে হাত মিলিয়েছে। ভারতে হামলার পুরো প্রস্তুতি নিয়েছে তারা।’

একই সঙ্গে তিব্বতের স্বাধীনতায় সমর্থন ও তিব্বত ইস্যুতে ভারতের অবস্থান বদলাতে দেশটির সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। তিব্বতকে চীনের অংশ ভেবে ভারত যে অবস্থান নিয়েছিল তা ভুল ছিল বলে মন্তব্য করেন মুলায়ম যাদব। তিনি বলেন, তিব্বতের স্বাধীনতায় ভারতের সমর্থন জানানোর সময় এসেছে।

মুলায়ম যাদব বলেন, চীন আমাদের শত্রু, পাকিস্তান নয়। পাকিস্তান আমাদের কোনো ক্ষতি করতে পারে না।

সিকিম প্রদেশের সীমান্তে চীনের সামরিক উপস্থিতি দুই দেশের মধ্যে উত্তেজনা সৃষ্টি করেছে। তিব্বতে বেশ কয়েকদিন ধরে সামরিক মহড়ার আয়োজন করছে চীন যেখানে প্রদর্শন করা হচ্ছে কিভাবে শত্রুপক্ষের বিমান ও ট্যাংক উড়িয়ে দেয়া হবে। ভারতের সঙ্গে যুদ্ধের জন্য সম্পূর্ণ প্রস্তুত চীন এবং সেনা প্রত্যাহার না করলে ৩৫০০ কিলোমিটার বিবদমান সীমান্ত জুড়ে চীনা সেনার মোকাবেলা করতে হবে ভারতকে।

এদিকে গত ১৬ তারিখ ভারতীয় সেনারা চীনের সীমান্তে ‘অবৈধ অনুপ্রবেশ করে ডংলাং মালভূমিতে রাস্তা নির্মাণের কাজে বাধা দিয়েছে। ভুটান এই মালভূমিকে ডোকালাম নামে অভিহিত করে এবং এটি নিজেদের সাম্রাজ্যের অংশ মনে করে। ভারত এই দাবিকে সমর্থন করে এবং চীনকে সতর্ক করেছে, এই রাস্তা নির্মাণ গুরুতর নিরাপত্তা ঝুঁকি।

মন্তব্য করুন

comments