X

রোহিঙ্গা-সংকট: মায়ানমারের সেনা ও সরকারের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিচ্ছে আমেরিকা

কিছুটা দেরিতে হলেও রোহিঙ্গা-সংকটের মোকাবিলায় নড়েচড়ে বসেছে আমেরিকা। মায়ানমার সরকারের বিরুদ্ধে এবার কড়া পদক্ষেপ নিতে শুরু করল হোয়াইট হাউজ। মায়ানমারের সেনা নেতৃত্বের সঙ্গে সবরকম সহযোগিতা থেকে নিজেদের সরিয়ে নেওয়ার পাশাপাশি আর্থিক অবরোধের মতো কঠোর সিদ্ধান্তও নিতে পারে ট্রাম্প প্রশাসন। এ ছাড়াও মায়ানমারের বিরুদ্ধে আর কোনও বিকল্প পন্থা অবলম্বন করা যায় কি না, তা নিয়ে মিত্র দেশ ও জাতিসংঘের সঙ্গে আলোচনাও শুরু করতে চলেছে আমেরিকা।

গতকাল এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হিথার নাওয়ার্ট বলেছেন, মায়ানমারের রাখাইন প্রদেশ থেকে যেভাবে রোহিঙ্গা জাতিগোষ্ঠীকে উৎখাত করা হয়েছে, তা চূড়ান্ত মানবতা বিরোধী। বিশ্বে এই নিষ্ঠুর আচরণের কোনও ঠাঁই নেই। এই ঘটনার পিছনে সেদেশের সেনা নেতৃত্বের আচরণ অত্যন্ত অমানবিক বলেও উল্লেখ করেছেন নাওয়ার্ট।

এরপরই তিনি রোহিঙ্গা ইস্যুতে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছেন, আমেরিকা সর্বদা চায় মায়ানমারের গণতন্ত্রের ধারাকে মজবুত করতে। সেই সঙ্গে আমেরিকা এটাও আশা করে রাখাইন সংকটের দ্রুত মোকাবিলায় মায়ানমার প্রশাসন দ্রুত গ্রহণযোগ্য ব্যবস্থা নিক।

গ্রহণযোগ্য ব্যবস্থা বলতে, মার্কিন প্রশাসনের মূলত তিনটি প্রস্তাব। এক, দায়িত্ব সহকারে মায়ানমারের প্রশাসন এবং সেনাবাহিনীকে শান্তি ও নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে।
দুই, রোহিঙ্গাসহ অন্যান্য জাতিগোষ্ঠীর সঙ্গে মানবিক আচরণ করার প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে।
তিন, অবিলম্বে রাখাইন প্রদেশ থেকে উৎখাত হওয়া রোহিঙ্গাদের স্বেচ্ছায় নিজের দেশে ফিরিয়ে নিতে হবে। এক্ষেত্রে কোনওরকম ওজর-আপত্তি গ্রাহ্য করা হবে না।

এগুলি না মানলে মায়ানমার সরকার ও সেনাবাহিনীর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করতে মার্কিন প্রশাসন এক মুহূর্ত ভাববে না, তা স্পষ্ট করে দিয়েছেন নাওয়ার্ট। সেক্ষেত্রে মায়ানমার সরকারের বিরুদ্ধে নিষ্ঠুরতার অভিযোগ তুলে জেএডিই বিধি মোতাবেক আর্থিক অবরোধের পথে হাঁটতে পারে। রাখাইন প্রদেশ থেকে রোহিঙ্গাদের উচ্ছেদ করার পরিকল্পনায় মায়ানমার সরকারের যেসব ইউনিট কিংবা আধিকারিকরা যুক্ত, তাদের চিহ্নিত করে অসহযোগ নীতি নেওয়া হতে পারে বলেও জানিয়েছেন নাওয়ার্ট।

ইতিমধ্যেই আমেরিকার আর্থিক অনুদানে মায়ানমারে আয়োজিত নিরাপত্তা সংক্রান্ত একটি অনুষ্ঠানের আমন্ত্রণ প্রত্যাখান করেছে মার্কিন প্রশাসন।

মন্তব্য করুন

comments