পুতিনের ভুয়া ছবি নিয়ে বিশ্ব মিডিয়ায় তোলপাড়

97
শেয়ার

সম্প্রতি অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ঘিরে থাকা বিশ্বনেতাদের ভাইরাল হওয়া ছবিটি আসল নয়। ছবিতে দেখা যাচ্ছে নেতাদের মধ্যমণি হয়ে বসে আছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ফেসবুক টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ছবিটি নিয়ে চলছে তুমুল আলোচনা। বিকৃত করা ওই ছবিতে পুতিন চেয়ারে গম্ভীর মুখে বসে আছেন। দুইপাশ থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তায়েপ এরদোয়ান তার দিকে গভীর মনযোগে তাকিয়ে আছেন।

কিন্তু সেই ছবিটি ভুয়া। আসল ছবিটিতে চেয়ারটি ফাঁকা। ফটোশপের মাধ্যমে সেখানে পুতিনের ছবি বসানো হয়েছে। ফাঁকা চেয়ারটি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে’র জন্য নির্ধারিত আসন। ছবিটি জি-২০ সম্মেলনের প্রথম দিন শুক্রবার তোলা হয়েছিল।

সোশ্যাল মিডিয়াতে অনেকে অভিযোগ করেছেন, রাশিয়ার গণমাধ্যম ছবিটি বিকৃত করে পুতিনকে মাঝে বসিয়েছে। যেন খুব গুরুত্বপূর্ণ আলোচনা চলছে এবং সবাই পুতিনের সিদ্ধান্তের অপেক্ষায় আছেন। পুতিনের ঘাড়ের উপর ঝুঁকে আছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলু। ঠিক পেছনে জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলও পুতিনের দিকে তাকিয়ে আছেন।

এদিকে ছবিটি ঘিরে টুইটারে হাস্যরসাত্মক নানা মন্তব্য করেন ব্যবহারকারীরা। বিশেষ করে ট্রাম্প ও এরদোয়ানের মুখভঙ্গি নিয়ে নানা ধরনের মন্তব্য আসে। অনেকে আবার ছবিটিকে নিজেদের মত ফটোশপ করে ট্রল করেছেন।

যদিও শুরুতে অনেকে বুঝতেই পারেননি ছবিটি আসলে ভুয়া! কয়েকটি গণমাধ্যমে সম্মেলনের ছবি হিসেবে ওই ছবিটিও প্রকাশ করা হয়। যার মধ্যে বাংলাদেশের শীর্ষস্থানীয় দৈনিক প্রথম আলো রয়েছে।

সোমবার প্রথম আলোর বিদেশ পাতায় জি-২০ সম্মেলন নিয়ে বিশ্লেষণমূলক একটি প্রতিবদন ওই ছবিসহ ছাপা হয়। প্রতিবেদনটির শিরোনাম দেয়া হয় “যুক্তরাষ্ট্রের নেতৃত্বহীন এক বিশ্ব”

মন্তব্য করুন

comments