X

মায়ানমার কোনও আন্তর্জাতিক চাপকেই ভয় পায় না-সু চি

মায়ানমারে রোহিঙ্গা সমস্যা নিয়ে এই ক’দিনে তীব্র সমালোচনার মুখে পড়েন সে দেশের কাউন্সিলার অব স্টেট অন সাং সুচি। বিশ্বজুড়ে এবার সেই সমালোচনার জবাবে মুখ খুললেন তিনি। রোহিঙ্গা ইস্যুতে মায়ানমারে মানবাধিকার লঙ্ঘন হয়েছে বলে কার্যত মেনে নেন সুচি।

সুচি বলেন, গোটা দেশে সমস্ত রকমের মানবাধিকার লঙ্ঘনের ঘটনাকে তিনি ধিক্কার জানান। কিন্তু পাশাপাশি এও বলেন যে গত ৩০ আগস্ট পুলিশ আউটপোস্টে হামলার ঘটনাও রোহিঙ্গাদের জঙ্গি কার্যকলাপের অংশ।

আন্তর্জাতিক সমালোচনার মুখে পড়ে সুচি সদর্পে ঘোষণা করেন যে , মায়ানমার কোনও আন্তর্জাতিক চাপকেই ভয় পায় না। পাশপাশি তিনি এও জানান যে রাষ্ট্রের স্থিরতা বজায় রাখতে তিনি বদ্ধপরিকর। এজন্য তিনি আইন মেনেই চলবেন।

সুচি জানিয়েছেন মায়ানমারের বহু মুসলিম গ্রামেই এখনও রয়ে গিয়েছেন মুসলমানরা। তাঁরা সেখান থেকে পালিয়ে যাননি। এদিকে, ৪০০,০০০ রোহিঙ্গা সেদেশ থেকে বেরিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করেছেন বলে জানিয়েছে জাতিসংঘ। সুচি জানিয়েছেন , তাঁর দেশে এখন অত্যন্ত জটিল পরিস্থিতির সামনে পড়েছে। মায়ানমারের রাখাইনে হিংসার ঘটনায় তিনি নিজেও অত্যন্ত ব্যাথিত বলে জানান সুচি। অতি দ্রুত যাতে পরিস্থিতকে নিয়ন্ত্রনে আনা যায় , সেটাই এখন বড় চ্যালেঞ্জ মায়ানমারের কাছে।

মন্তব্য করুন

comments