চট্টগ্রামে জেএসসিতে পাসের হার ৮১.৫২, শীর্ষে বরিশাল

40
চট্টগাম শিক্ষা বোর্ডে জেএসসি পরীক্ষায় এবার পাসের হার ৮১ দশমিক ৫২ শতাংশ।

আজ সোমবার (২৪ই ডিসেম্বর) দুপুরে সারাদেশে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল ঘোষণা করা হয়েছে। সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন।

চট্টগাম শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, এ বছর বোর্ডে ২ লাখ ২ হাজার ৪৫৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। পাস করেছে ১ লাখ ৬৫ হাজার ৩৮ জন শিক্ষার্থী, যার মধ্যে ৭৩ হাজার ৮২৫ জন ছাত্র এবং ৯১ হাজার ২১৩ জন ছাত্রী।

এবার সারাদেশে জেএসসিতে পাসের হার ৮৫ দশমিক ২৮ শতাংশ। আটটি সাধারণ বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন।

এবার পাসের হারের দিক থেকে চট্টগাম শিক্ষা বোর্ডে ছাত্ররা এগিয়ে রয়েছে। ৮১ দশমিক ৪২ শতাংশ ছাত্র ও ৮০ দশমিক ৯৭ শতাংশ ছাত্রী পাস করেছে জেএসসি পরীক্ষায়।

এদিকে আট বোর্ডের মধ্যে ৯৭ দশমিক শূন্য পাঁচ শতাংশ পাসের হার নিয়ে গত বছরের মতো এবারও সেরা হয়েছে বরিশাল। দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বোর্ড, এই বোর্ডে পাসের হার ৯৪ দশমিক ৫৭ শতাংশ। গত বছর পাসের হারে সবার নিচে অবস্থান করা কুমিল্লা বোর্ড এবার তৃতীয় অবস্থানে উঠে এসেছে। কুমিল্লায় এবার পাসের হার ৮৬ দশমিক ৯৯ শতাংশ। ৭৯ দশমিক ৮২ শতাংশ পাসের হার নিয়ে সবার নিচে অবস্থান করছে সিলেট বোর্ড। এ ছাড়া ঢাকায় পাসের হার ৮৩ দশমিক ১৯,যশোরে ৮৪ দশমিক ৬১, ও দিনাজপুরে ৮১ দশমিক ৬৩ শতাংশ।

অপরদিকে জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে বরাবরের মতো শীর্ষে ঢাকা বোর্ড। ঢাকা বোর্ডে এবার জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ২২ হাজার ৩৩৪ জন।এ ছাড়া রাজশাহী বোর্ডে ১৪ হাজার ৬৩৮, কুমিল্লা বোর্ডে ৩ হাজার ৭৪২, যশোর বোর্ডে ৭ হাজার ২৫৬, চট্টগ্রাম বোর্ডে ৫ হাজার ২৩১, বরিশাল বোর্ডে ৪ হাজার ৯০৬ ও দিনাজপুর বোর্ডে ৬ হাজার ৩০৩ জন জিপিএ-৫ পেয়েছে।

গত ১লা নভেম্বরে (বৃহস্পতিবার) থেকে সারাদেশে একযোগে শুরু হয় ‘জুনিয়র স্কুল সার্টিফিকেট’ (জেএসসি) ও মাদ্রাসা শিক্ষার্থীদের ‘জুনিয়র দাখিল সার্টিফিকেট’ (জেডিসি) পরীক্ষা। ১লা নভেম্বর শুরু হয়ে ১৫ই নভেম্বর পর্যন্ত চলে জেএসসি পরীক্ষা। অপরদিকে জেডিসি পরীক্ষা চলে ১লা থেকে ১৪ই নভেম্বর পর্যন্ত। ২০১৮ তে আট বোর্ডের অধীনে জেএসসিতে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন এবং মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৩ লাখ ৮২ হাজার ২০৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। দেশের ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জেএসসি ও জেডিসিতে অংশ নেয়।

 

মন্তব্য করুন

comments