X

যানজটে নাকাল বন্দরনগরীর বাসিন্দারা

ছবিঃ সংগৃহিত

যানজটে নাকাল বন্দরনগরী চট্টগ্রামের বাসিন্দারা।দিন যতই যাচ্ছে ততই যেন প্রকট হচ্ছে নাগরিক জীবনের এই অভিশাপ।

দিনের যানজটের যাতনা ছাপিয়ে এখন ভয়ংকর আকার ধারণ করেছে রাতের যানজট। ফলে গুরুত্বপূর্ণ কর্মঘন্টা নষ্ট, অবর্ণনীয় ভোগান্তির পাশাপাশি নাভিশ্বাস উঠছে যাতায়াতে।সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠায় সমন্বিত ও কার্যকর পদক্ষেপের বিকল্প দেখছেন না বিশ্লেষকরা। । ব্যস্ত নগরজীবনে কাজকর্মের তাড়ায় থেমে আছে চাকা, স্থবির থাকে যানবাহন।যানজটের এমন অভিশাপে প্রতিনিয়ত নাকাল হচ্ছে বন্দরনগরীর জনজীবন।

দিনের এমন যানজট ছাপিয়ে এখন বড় যন্ত্রনার নাম রাতের জট। প্রতিদিন বিকেল থেকে শুরু হওয়া এই যানজট থাকে রাত দশটা এগারোটা পর্যন্ত। নগরীর ইপিজেড, আগ্রাবাদ, দেওয়ানহাট, ষোলশহর দুই নম্বর গেট, বহদ্দারহাট প্রতিটি স্পটেই যানজট লেগে থাকে। যাতায়াতে প্রতিদিনকার এই ভোগান্তিতে ত্যক্ত বিরক্ত ও হতাশ নগরবাসী।

যানজট থেকে মুক্তির আশু কোন রাস্তা জানা নেই ট্রাফিক পুলিশেরও। তারপরও যাত্রী, চালকহ সবাইকে সম্পৃক্ত করে এই সমস্যা কিছুটা লাঘবে কাজ করে যাওয়ার কথা বলছেন তারা।

এ বিষয়ে নগরবিদ প্রকৌশলি সুভাষ বড়ুয়া বলেন, আংশিক পদক্ষেপে সম্ভব নয় যানজট নিরসন। এজন্য অগ্রাধিকার ভিত্তিতে, রাস্তায় অবৈধ পার্কিং বন্ধ, ফুটপাত দখলমুক্তকরা এবং লেনভিত্তিক যান চলাচলসহ নিতে হবে বেশ কিছু পদক্ষেপ। যানজট কিছুটা লাঘবে সাময়িক পদক্ষেপ হিসেবে মোড়ে গাড়ি থামানো বন্ধ ও ট্রাফিক বিভাগকে তৎপর হওয়ার পরামর্শ দেন তিনি।

মন্তব্য করুন

comments