X

চট্টগ্রামের সরকারি স্কুলে ভর্তির অনলাইনে আবেদন শুরু রাত ১২টায়

২০১৮ সালের শিক্ষাবর্ষে মহানগরীর নয় সরকারি স্কুলের পঞ্চম থেকে নবম শ্রেণির ভর্তিতে অনলাইনে আবেদন শুরু হচ্ছে। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) দিনগত রাত ১২টা থেকে এ আবেদন শুরু হয়ে চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত।

ভর্তিচ্ছুরা জেলা প্রশাসনের নির্দেশনায় নির্ধারিত ওয়েবসাইট http://gsa.teletalk.com.bd থেকে এ আবেদন ফরম পূরণ করতে পারবে। ভর্তিচ্ছুরা টেলিটকের মাধ্যমে ১৭০ টাকা ফি দিয়ে তিন ক্লাস্টারে আবেদন করতে পারবে। এক্ষেত্রে প্রত্যেক ক্লাস্টারে একটি স্কুলে আবেদন করার সুযোগ রয়েছে।

মহানগরীর নয় সরকারি স্কুলের পঞ্চম-নবম শ্রেণির ৪ হাজার ৫০টি শূন্য আসনে এবার ভর্তিচ্ছুরা আবেদন করতে পারবে। তিন ক্লাস্টারে আগামী ১৯, ২৩ ও ২৭ ডিসেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান জানান, ‘মহানগরীর নয় সরকারি স্কুলের ৫ম থেকে ৯ম শ্রেণির ৪ হাজার ৫০ আসনে ২০১৮ সালের শিক্ষাবর্ষ ভর্তিতে অনলাইনে আবেদন আহ্বান করা হয়েছে। বৃহস্পতিবার রাত ১২টা থেকে ভর্তিচ্ছুরা নির্ধারিত ওয়েবসাইটে গিয়ে এ আবেদন ফরম পূরণ করতে পারবে ১৪ ডিসেম্বর পর্যন্ত। এবার নয় সরকারি স্কুলের মধ্যে পঞ্চম শ্রেণিতে ২০৪০টি, ষষ্ঠ শ্রেণিতে ৭৪৫টি, সপ্তম শ্রেণিতে ১৪০টি, অষ্টম শ্রেণিতে ২৪৫টি, নবম শ্রেণিতে ৮০০টি শূন্য আসনে ভর্তির সুযোগ রয়েছে। নয় স্কুলকে ৩ ক্লাস্টারে ভাগ করা হয়েছে।‘

বিধি মোতাবেক ২ ভাগ মুক্তিযোদ্ধার সন্তান, নাতি-নাতনির জন্য, ২ ভাগ প্রতিবন্ধী ও মহানগরী এলাকার মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা ও কর্মচারীর সন্তানদের জন্য ২ ভাগ কোট অনুরসরণ করা হবে বলেও জানান তিনি।

স্কুল ভিত্তিক আসন সংখ্যা: কলেজিয়েট স্কুলের ৫ম শ্রেণিতে ৩২০ ও নবম শ্রেণির বিজ্ঞান বিভাগে ১৬০ আসনে ভর্তির সুযোগ রয়েছে।খাস্তগীর স্কুলে শুধুমাত্র ৫ম শ্রেণির ৩২০ আসন এবং মুসলিম হাইস্কুলের ৫ম শ্রেণিতে ১৬০, ষষ্ঠ শ্রেণিতে১৬০, ৮ম শ্রেণিতে ২৫ ও নবম শ্রেণির বিজ্ঞানে বিভাগে ২০০ আসনে ভর্তির সুযোগ রয়েছে।

চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ের ৫ম শ্রেণিতে ৩২০, ষষ্ঠ শ্রেণিতে ৮০, সপ্তম শ্রেণিতে ৮০, ৮ম শ্রেণিতে ৮০ ও নবম শ্রেণির বিজ্ঞান বিভাগে ৪০ আসনে ভর্তির সুযোগ রয়েছে। নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়ের ৫ম শ্রেণিতে ১৬০, ষষ্ঠ শ্রেণিতে ১৮৫, ৮ম শ্রেণিতে ৮৫ ও নবম শ্রেণির বিজ্ঞান বিভাগে ১৬০ আসনে ভর্তির সুযোগ রয়েছে।

চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৫ম শ্রেণিতে ১৬০, ষষ্ঠ শ্রেণিতে ১৬০, নবম শ্রেণির বিজ্ঞান বিভাগে ৬০ আসনে ভর্তির সুযোগ রয়েছে। হাজী মহসীন স্কুলের ৫ম শ্রেণিতে ১৬০, ষষ্ঠ শ্রেণিতে ২০, নবম শ্রেণির বিজ্ঞান বিভাগে ৪০ আসনে ভর্তির সুযোগ রয়েছে।

বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের ৫ম শ্রেণিতে ২০০ (বালক ১০০, বালিকা ১০০), ষষ্ঠ শ্রেণিতে ১৪০ (বালক ১১০, বালিকা ৩০), ৭ম শ্রেণিতে ৬০ (বালক ৩০, বালিকা ৩০), ৮ম শ্রেণিতে ৫৫ (বালক ৩০, বালিকা ২৫), নবম শ্রেণির বিজ্ঞানে ৬০ (বালক ২০, বালিকা ৪০) ও ব্যবসায় শিক্ষা ৮০ (বালক ৪০, বালিকা ৪০) আসনে ভর্তির সুযোগ রয়েছে।

সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৫ম শ্রেণিতে ২৪০, নবম শ্রেণির বিজ্ঞান বিভাগে ৮০ আসনে ভর্তির সুযোগ রয়েছে।

মন্তব্য করুন

comments