X

চট্টগ্রামে হাজী ক্যাম্প চালু করার দাবি

শুরু হচ্ছে হজের মৌসুম। এবার বাংলাদেশ থেকে পবিত্র হজ পালনে এক লাখ ২৭ হাজার জন সৌদি আরব যাচ্ছেন। এর মধ্যে সরকারিভাবে হজে যাচ্ছেন ১০ হাজার মানুষ। আর প্রায় এক লাখ ১৭ হাজার এজেন্সির মাধ্যমে যাছেন।

এবার হজ ফ্লাইট শুরু হবে ২৪ জুলাই থেকে। আগামী ২২ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা হজ কার্যক্রম-২০১৭ আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। বরাবরের মত এবারও চট্টগ্রাম থেকে অনেকে হজে যাচ্ছেন। গত ১৫ জুলাই চট্টগ্রাম জেলা পরিষদ হলে হজযাত্রী কল্যাণ পরিষদের আয়োজনে হজ প্রশিক্ষণ ও সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে আলোচক ও অংশগ্রহনকারীরা চট্টগ্রাম বিভাগের হজযাত্রীগণের বৃহত্তর স্বার্থে পাহাড়তলী হাজী ক্যাম্প দ্রুত ব্যবহার উপযোগী করার দাবী জানান। ১৯৪৮ সালে পাহাড়তলীতে প্রতিষ্ঠিত হয় হাজী ক্যাম্প। প্রায় ৯ একর জমির ওপর এটি প্রতিষ্ঠিত হয়। কিন্তু বর্তমানে এটি বন্ধ আছে।

বক্তারা জানান, হজযাত্রী কল্যাণ পরিষদের আবেদন নিবেদনের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে পাহাড়তলী হাজী ক্যাম্প হজযাত্রীর স্বার্থে ব্যবহার উপযোগী করার জন্য নির্দেশনা দান করেছেন।

চট্টগ্রামের বিপুল হজযাত্রীদের ট্রেন ও বাসে ঢাকা হয়ে হজে যেতে হয়। হজযাত্রীদের সাথে তাদের আত্মীয়স্বজনরা ঢাকায় অবস্থানের নানা প্রতিকূলতা আছে। তাই চট্টগ্রাম বিভাগীয় হাজীদের পাহাড়তলী হাজী ক্যাম্পে আনুষ্ঠানিকতা সম্পন্ন করে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে হজে যাওয়ার সুযোগ করে দেয়ার দাবী জানানো হয়।

চট্টগ্রাম জেলা পরিষদ হলে ব্যাপক হজযাত্রী সমাগমে এ প্রশিক্ষণে সভাপতিত্ব করেন হজযাত্রী কল্যাণ পরিষদের সভাপতি আহমদুল ইসলাম চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন মহাসচিব অধ্যক্ষ ডা. আবদুল করিম। প্রশিক্ষক ছিলেন সাবেক জেলা ও দায়রা জজ মুহাম্মদ ইসমাইল মিঞা ও আবুল মকারিম মুহাম্মদ আহমদ উল্যাহ।

প্রশিক্ষণে আরও অংশগ্রহণ করেন অধ্যক্ষ মাওলানা শাখাওয়াত হোসাইন, চট্টগ্রাম মুক্তিযোদ্ধা কমান্ডার সাহাবউদ্দিন আহম্মদ, অধ্যাপক কাজী শাহাদাৎ হোসাইন, অধ্যাপক ড. এ কে এম সাইফুদ্দিন, আবু মুহাম্মদ নুরুল ইসলাম, আলহাজ জমির উদ্দিন চৌধুরী, ডা. আবু বক্কর সিদ্দিক, শাহজাদা কায়সার মির্জা, আলহাজ মোহাম্মদ শরীফ, আলহাজ্ব আলমগীর আলম, এডভোকেট মুহাম্মদ ইলিয়াছ, হাকীম মোহাম্মদ উল্যাহ, জাহাঙ্গীর হোসেন। প্রশিক্ষণ ও সেমিনারে শেষ পর্যায়ে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন হযরত মাওলানা মুসা আনসারী।

মন্তব্য করুন

comments