X

১ নভেম্বর থেকে চট্টগ্রামে শুরু হচ্ছে আয়কর মেলা

আয়কর প্রদানে মানুষকে সচেতন করার লক্ষ্যে আগামী ১ নভেম্বর থেকে চট্টগ্রামে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী আয়কর মেলা।

মেলায় নতুন করে আয়করের খাতায় নিবন্ধিত হতে অনলাইনে কর শনাক্তকরণ নম্বর বা ই-টিআইএন নেয়া যাবে। এছাড়া করদাতারা তাদের আয়কর রিটার্ন জমা দিতে ও প্রযোজ্য কর পরিশোধ করতে পারবেন। এনবিআর সূত্র জানিয়েছে, মেলায় আয়কর কর্মকর্তাদের কাছ থেকে সব ধরণের আয়কর সেবা নেয়া যাবে।

মেলাতে সৌহার্দপূর্ণ পরিবেশে আয়কর সংক্রান্ত যাবতীয় সেবা নিশ্চিত করা হবে। এবার থেকে মেলায় রিটার্ন দাখিলকারী প্রত্যেক করদাতাকে সম্মানসূচক ট্যাক্সকার্ড প্রদানের উদ্যোগ নেয়ার কথাও জানিয়েছে কর বিভাগ।

২০১০ সালে প্রথম আয়কর মেলা শুরু হয়। প্রথম বছরে বৃহত্তর চট্টগ্রাম, নোয়াখালী আর কুমিল্লার ১১ জেলা থেকে আয়কর আদায় হয় ৪০ কোটি ১২ লাখ টাকা। রিটার্ন দাখিল হয় ১৪ হাজার ৩শ ৩৩টি।

বৃহত্তর নোয়াখালী আর কুমিল্লা আলাদা হবার পর ২০১৩ সালের মেলায় বৃহত্তর চট্টগ্রামের ৫ জেলার আয়কর আদায় হয় ২শ ৭৬ কোটি টাকা। বিপরীতে রিটার্ন দাখিল হয় ১১ হাজার ৬শ ৮৪টি। গেল বছর পর্যন্ত যার প্রবৃদ্ধি গড়ে ১৫ থেকে ২০ শতাংশ। ২০১৫ সালে প্রথমবারের মতো মেলায় ই-রেজিস্ট্রেশন চালু হলেও অনলাইনে রিটার্ন দাখিলের সূচনা হয় গেল বছর। প্রথমবার তাতে ছিল নানা সীমাবদ্ধতা।

আয়োজকরা বলেন, এবার যাতে কোন সংকট না থাকে, সেজন্য নেয়া হয়েছে উদ্যোগ। কর কর্মকর্তারা বলছেন, উৎসব আর সৌহার্দের আমেজ থাকায় করদাতারা মেলাকে বেছে নিচ্ছেন সেবা গ্রহণের ক্ষেত্র হিসেবে। তবে আয়করভীতি কমিয়ে আনতে বছর জুড়ে স্বাভাবিক কার্যক্রমও অব্যাহত রাখার কথা বলছেন তারা।

চট্টগ্রাম অঞ্চলে এখন করদাতার সংখ্যা প্রায় ৩ লাখ। কর্মকর্তারা জানিয়েছেন, এবার থেকে মেলায় প্রত্যেক রিটার্ন দাখিলকারীকে দেয়া হবে সম্মানসূচক ট্যাক্স কার্ড।

মন্তব্য করুন

comments