X

দুই দশক আগের এক মামলায় ‘শিবির নাসিরের’ কারাদণ্ড

পুলিশের ওপর হামলা ও গুলিবর্ষণের ঘটনায় দুই দশক আগের এক মামলায় চট্টগ্রামে ইসলামী ছাত্রশিবিরের ক্যাডার নাসির উদ্দিনের পাঁচ বছর তিন মাস কারাদণ্ড দিয়েছে আদালত।

আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী সহকারী পিপি রায়হাদ চৌধুরী রনি বলেন, পুলিশের কাজে বাধাদান, হামলা ও গুলিবর্ষণের ঘটনায় তিনটি ধারায় আসামি নাসির উদ্দিনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়েছে।

“এজন্য আদালত থেকে তিন ধারায় তার মোট পাঁচ বছর তিন মাস কারাদণ্ডের রায় এসেছে। এই সাজা একটির পর একটি কার্যকর হবে।”

তিনি জানান, রায়ে দণ্ডবিধির ১৮৬ ধারায় তিন মাস কারাদণ্ড ও ৫০০ টাকা জরিমানা, অনাদায়ে আরও ১৫ দিনের কারাভোগ দেওয়া হয়।

এর পাশাপাশি দণ্ডবিধির ৩৫৩ ধারায় তিন বছরের সাজা ও পাঁচ হাজার টাকা জরিমানা। জরিমানার অর্থ অনাদায়ে আরও তিন মাসের কারাভোগ করতে হবে তাকে।
এছাড়া ৩৩২ ধারায় অভিযোগ প্রমাণ হওয়ায় দুই বছরের সাজা ও পাঁচ হাজার টাকা জরিমানা; অনাদায়ে আরও তিন মাসের কারাভোগের নির্দেশ দেওয়া হয়।

রায় ঘোষণার সময় শিবির নাসির হিসেবে পরিচিত এই আসামিকে আদালতে হাজির করা হয়।

রায়ের পর এজলাস থেকে বেরিয়ে যাওয়ার সময় ছবি তুলতে গেলে বেসরকারি টেলিভিশন চ্যানেল ডিবিসির ক্যামেরাপার্সন পারভেজ রহমানকে গালিগালাজ করেন নাসির।

এসময় শিবির নাসির অকথ্য ভাষায় গালি দিয়ে কেন ছবি তুলছে তা জানতে চায়। শেষে নাসির পানির বোতল ছুড়ে মারতে উদ্যত হয়। এসময় পুলিশ সদস্যরা তাকে সরিয়ে নেয়।

ঘটনার বিষয়ে সহকারী পিপি রায়হাদ চৌধুরী রনি বলেন, নাসির ডিবিসির একজন সংবাদকর্মীকে পানির বোতল ছুঁড়ে মারতে চেয়েছিলেন বলে জেনেছি।

১৯৯৮ সালে সেসময়ের তালিকাভুক্ত সন্ত্রাসী ‘শিবির নাসিরকে’ গ্রেপ্তার করতে গেলে পুলিশের ওপর হামলার ঘটনায় এ মামলাটি করা হয়েছিল।

নাসিরের বিরুদ্ধে নগরী ও চট্টগ্রাম জেলার বিভিন্ন থানায় খুন, গুমসহ প্রায় ৩৬টি মামলা আছে। এরমধ্যে কয়েকটি মামলায় বিভিন্ন মেয়াদে তার সাজা হয়েছে।

মন্তব্য করুন

comments