X

চট্টগ্রাম বন্দরে কনটেইনারে উচ্চমাত্রার তেজস্ক্রিয়া শনাক্ত

চট্টগ্রাম বন্দর। ছবিঃ সংগৃহিত

চট্টগ্রাম বন্দরে উচ্চমাত্রার তেজস্ক্রিয় পদার্থবাহী একটি রফতানি কনটেইনার আটক করেছে কাস্টমস কর্তৃপক্ষ। বৃহস্পতিবার দুপুরে আমদানি কাচবাহী দুটি ট্রাক বন্দর ফটক দিয়ে বের হওয়ার সময় মেগাপোর্ট ইনিশিয়েটিভ ফটকে সতর্কসংকেত বেজে ওঠে। কাঁচবাহী ট্রাক দুটি পরীক্ষার জন্য খালাস স্থগিত করা হয়েছে।

কনটেইনারটি সিলগালা করে মেগাপোর্টের আওতায় রাখা হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম বন্দরের পরিচালক নিরাপত্তা লে কর্নেল আবদুল গাফফার। কনটেইনারটি শ্রীলঙ্কা-সিঙ্গাপুর হয়ে চীনে যাওয়ার কথা ছিলো বলে জানান তিনি। বিষয়টি নিশ্চিত করেছেন কাস্টম কমিশনার এ এফ এম আবদুল্লাহ।তেজস্ক্রিয় পদার্থবাহী কনটেইনারটি আরও পরীক্ষা-নিরীক্ষার জন্য জব্দ করা হয়েছে।

পরমাণু শক্তি কমিশন ও কাস্টমস কর্মকর্তারা জানান, কনটেইনারটির বাইরে থেকে প্রাথমিক পরীক্ষায় তেজস্ক্রিয়ার মাত্রা পাওয়া গেছে ঘণ্টায় ৬ দশমিক ২৪ মাইক্রোসিয়েভার্টস। এটি স্বাভাবিক মাত্রার চেয়ে বেশি। আবার কনটেইনারটিতে কৃত্রিম তেজস্ক্রিয় মৌল পাওয়া গেছে ‘সিজিয়াম ১৩৭’। পাউডার জাতীয় ‘জিংক অক্সাইড’পদার্থে এই ধরনের তেজস্ক্রিয় মৌল থাকার কথা নয়। সাধারণত পারমাণবিক দুর্ঘটনার পর এই ধরনের তেজস্ক্রিয় মৌল সৃষ্টি হয় বলে পরমাণু শক্তি কমিশনের কর্মকর্তারা জানান।

মন্তব্য করুন

comments