X

চার শতাধিক যাত্রী নিয়ে চট্টগ্রাম থেকে হজ ফ্লাইট শুরু

গতকাল শুক্রবার রাতে ৪১৯ জন হজযাত্রী নিয়ে চট্টগ্রাম থেকে বাংলাদেশ বিমানের হজ ফ্লাইট শুরু হয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের হজ ফ্লাইটটি পৌনে ১২টায় সৌদি আরবের জেদ্দার উদ্দেশে ছেড়ে যায়। এ সময় চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত থেকে হজযাত্রীদের বিদায় জানান বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বিজি-১০৪১ ফ্লাইটটি এই মৌসুমে চট্টগ্রাম থেকে এবার প্রথম হজযাত্রী নিয়ে যাচ্ছে। ফ্লাইট ছাড়ার আগে বিমানমন্ত্রী যাত্রীদের উদ্দেশে কথা বলেন। যাত্রার আগে হজযাত্রীদের নিরাপদ যাত্রা কামনা করে মোনাজাত করা হয়।

এবার চট্টগ্রাম থেকে সরাসরি ১৫টি হজ ফ্লাইটসহ আরো কয়েকটি সিডিউল ফ্লাইটে হজযাত্রী পাঠানো হচ্ছে। এর মধ্যে প্রথমবারের মতো দুটি ফ্লাইট হজযাত্রী নিয়ে চট্টগ্রাম থেকে মদিনায় যাবে।

চলতি বছর বাংলাদেশ থেকে হজ পালন করতে সৌদি আরব যাবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। গত ২৪ জুলাই ঢাকা থেকে বাংলাদেশ বিমান হজযাত্রী পরিবহন শুরু করে। বাংলাদেশ বিমান মোট ৬৩ হাজার ৫৯৯ জনকে পরিবহন করবে। বাকিরা যাবেন সৌদি এয়ারলাইনসের ফ্লাইটে।

ভিসা সমস্যার কারণে বাংলাদেশ বিমানের ১৪টি ফ্লাইট বাতিল হওয়ায় অনেক ক্ষতি হয়েছে জানিয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, যদিও হজযাত্রীদের নিয়ে কিছু জটিলতার সৃষ্টি হয়েছে। তারপরও ৩৭ হাজার হজযাত্রী এর মধ্যে সৌদি আরবের জেদ্দায় পৌঁছেছেন।

বিমানবন্দরে কয়েকজন হজযাত্রীর সঙ্গে কথা বলে জানা যায়, চট্টগ্রাম থেকে সরাসরি হজে যেতে পেরে খুশি তাঁরা। হজযাত্রী কল্যাণ পরিষদের সভাপতি আহমদুল ইসলাম চৌধুরী জানান, ‘আমাদের আন্দোলনের ফলে এবার হজ ফ্লাইট সাতটি বাড়ানো হয়েছে। এতে আমরা খুশি। আরও বাড়ানোর দাবি জানাচ্ছি।’

চট্টগ্রাম থেকে বাংলাদেশ বিমানের ১৫টি ফ্লাইটে প্রায় ১৪ হাজার হজযাত্রী সৌদিতে যাবেন। চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ যাত্রীদের জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে।

মন্তব্য করুন

comments