X

কর্ণফুলীর ৩৪টি স্কুলে ‘সততা স্টোর’ চালু

ছবিঃ সংগৃহিত

চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার ৩৪টি প্রাথমিক বিদ্যালয়ে চালু হয়েছে দোকানিবিহীন দোকান ‘সততা স্টোর’।

গতকাল শনিবার সকালে উপজেলার চরলক্ষ্যা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সততা স্টোরের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আহসান উদ্দিন মুরাদ জানান, উপজেলার ৩৪টি প্রাথমিক বিদ্যালয়ে স্থায়ী কাঠামো নির্মাণ করে চালু করা হয়েছে সততা স্টোর।

দেশের নানা বিদ্যালয়ে ‘সততা স্টোর’ নামের এ ধরনের দোকান চালু হয়েছে এর আগে। উদ্দেশ্য শিশুকাল থেকে শিক্ষার্থীদের শুদ্ধাচার চর্চায় আগ্রহী করে তোলা। সেখান থেকে পণ্য কিনে শিক্ষার্থীরা নির্দিষ্ট বাক্সে টাকা জমা দেবে। সততা স্টোরে শিক্ষার্থীদের বিবেকই হবে দোকানদার।

দোকানে বিভিন্ন তাকে সাজানো খাতা, কলম-পেনসিল, বই ও খাবার-দাবার। কিন্তু নেই কোনো বিক্রেতা। বিদ্যালয়ের ভেতরে অবস্থিত এই দোকানের ক্রেতা শিক্ষার্থীরাই। সেখানে জিনিস কিনে মূল্যতালিকা দেখে বাক্সে টাকা জমা রাখার নিয়ম। এতে শিক্ষার্থীদের মধ্যে শুদ্ধাচারের চর্চা হবে- যার মাধ্যমে ওই শিক্ষার্থী তার কর্মজীবনে সৎ ও ন্যায়বান হওয়ার শিক্ষা পাবে।

গতকাল উদ্বোধনী অনুষ্ঠানে এসেছিলেন প্রশাসনের নানা স্তরের কর্মকর্তারা। উপস্থিত ছিলেন কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আহ‎সান উদ্দিন, চট্টগ্রাম জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ মাসুকুর রহমান সিকদার ও দুর্নীতি দমন কমিশন চট্টগ্রাম অঞ্চলের উপপরিচালক লুৎফুল কবির।

ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, “দেশের কোনো উপজেলার সব প্রাথমিক বিদ্যালয়ে এ রকম দোকান চালুর ঘটনা এই প্রথম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শে দেশের স্কুল পর্যায়ে বিক্রেতাবিহীন সততা স্টোর চালু করার উদ্যোগ নেয়া হয়েছে। একসময় উন্নত বিশ্বের কোথাও কোথাও এমন দোকানের কথা আমরা জানতাম।”

ছাত্রছাত্রীদের মধ্যে সততা ও নিষ্ঠাবোধ সৃষ্টি এবং দুর্নীতির বিরুদ্ধে গণসচেতনতা বাড়াতে শিক্ষাপ্রতিষ্ঠানে ‘সততা স্টোর’ চালুর পরিকল্পনা নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সততা স্টোর পরিচালনা করবে স্কুল ম্যানেজিং কমিটি। অর্থায়ন করবে শিক্ষা মন্ত্রণালয়। মনিটরিং করবেন উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলায় ও মহানগর পর্যায়ে জেলা প্রশাসক কর্তৃক মনোনীত ব্যক্তি। তাদের মনিটরিং করবে দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি, সম্পাদক, তার মনোনীত প্রতিনিধি ও সংশ্লিষ্ট স্কুলের প্রধান শিক্ষকের সমন্বয়ে ৩ সদস্যের প্রতিনিধি।

মন্তব্য করুন

comments